নববর্ষ ও ‘বাংলার প্রতিষ্ঠা দিবস’-এর শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

কলকাতা: চলে এল আরেকটা নতুন বছর। ১৪৩১-কে স্বাগত জানানোর পাশাপাশি সকলকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিনি বাংলার প্রতিষ্ঠা দিবসেরও শুভেচ্ছা জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় মমতা লেখেন, “সকলকে জানাই নববর্ষের আন্তরিক শুভনন্দন। প্রার্থনা করি, নববৈশাখের নবকিরণে উদ্ভাসিত হোক সকলের জীবন। শান্তি – সম্প্রীতি – মৈত্রী- ভালোবাসার বন্ধনে যুক্ত থাকুন বাংলার প্রতিটি মানুষ।”

রাজ্যবাসীকে বাংলা প্রতিষ্ঠা দিবসের শুভেচ্ছা জানিয়ে তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, “বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল— পুণ্য হউক, পুণ্য হউক, পুণ্য হউক হে ভগবান। বাংলার প্রতিষ্ঠা দিবসে সকলকে জানাই শুভনন্দন।”

গত বছরই মুখ্যমন্ত্রী বিধানসভায় দাঁড়িয়ে জানিয়েছিলেন, ‘বাংলা দিবস’ নিয়ে বিধানসভায় আনা প্রস্তাবে রাজ্যপাল স্বাক্ষর না করলেও ১ বৈশাখ দিনটিই ‘বাংলা দিবস’ হিসাবে পালন করা হবে। এ ব্যাপারে তিনি আরও লেখেন, “আমাদের সরকারই পয়লা বৈশাখকে বাংলার প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে এবং রবীন্দ্রনাথ ঠাকুরের “বাংলার মাটি, বাংলার জল” গানকে রাজ্য সঙ্গীত হিসেবে ঘোষণা করেছে – এজন্য আমি গর্বিত। বাংলার ঐতিহ্যময় সংস্কৃতি ও সৌভ্রাতৃত্বের প্রতীক আজকের এই দিনটি।”

Related posts

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়

আজ পঁচিশে বৈশাখ, রবীন্দ্রজয়ন্তী উদ্‌যাপন

ভেঙে পড়বেন না, চাকরি বাতিল মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ নিয়ে মন্তব্য শিক্ষামন্ত্রীর