উত্তাল ব্রহ্মপুত্র সাঁতরে মেঘালয়ের জঙ্গলে ঘুরছে ঝাড়গ্রামের সেই দুষ্টু হাতি, রেডিও কলারে চাঞ্চল্যকর তথ্য

কলকাতা: গত কয়েক বছর ধরে উত্তরবঙ্গের হাতিদের রেডিও কলার দিয়ে ট্যাগ করা হয়েছে। আর তার সুবাদেই এ বার মিলল এক চাঞ্চল্যকর তথ্য। ট্র্যাঙ্কুলাইজ করে উত্তরবঙ্গের জঙ্গলে ছাড়া একটি হাতি অসমের ব্রহ্মপুত্র নদ পার হয়ে পাড়ি দিয়েছে মেঘালয়ের জঙ্গলে।

বন দফতর সূত্রে খবর, কিছু হাতি দলছুট হয়ে দুষ্টুমি করে। জরুরি প্রয়োজনে বিভিন্ন প্রাণীকে ট্র্যাঙ্কুলাইজ করা হয় অথবা ঘুম পাড়ানি ইঞ্জেকশন দেওয়া হয়। তবে ট্র্যাঙ্কুলাইজ করে অন্যত্র নিয়ে যেতে কেন্দ্রের অনুমতি নিতে হয়। এ ক্ষেত্রেও সেটা করা হয়েছিল।

গতিবিধি জানার জন্য হাতিটিকে রেডিও কলার পরানো হয়েছিল। আর তার পর যা ঘটল, দেখে অবাক বন দফতরের কর্তারা। কারণ, ওই রুট দিয়ে হাতিদের যাতায়াত এর আগে টের পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, আপাতত ১০টি হাতিকে ট্র্যাঙ্কুলাইজ করার অনুমতি দিয়েছে কেন্দ্র। সেগুলিরই মধ্যে ঝাড়গ্রামের ওই দুষ্টু হাতিটিকে ওই পদ্ধতি অনুসরণ করে উত্তরবঙ্গের বাকসায় পাঠানো হয়। ছাড়ার আগে পরানো হয় রেডিও কলার। দেখা যায়, ওই হাতি এখন অসমের উত্তাল ব্রহ্মপুত্র সাঁতরে মেঘালয়ের জঙ্গলে ঘুরছে। তার উপর নজর রাখা হচ্ছে। এর পর বাঁকুড়ার জঙ্গল থেকেও একটি দুষ্টু হাতিকে ট্র্যাঙ্কুলাইজ করা হবে।

*সংগৃহীত প্রতীকী ছবি

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়