ব্রিগেডেের ‘জনগর্জন সভা’ থেকেই লোকসভা ভোটের আনুষ্ঠানিক প্রচার শুরু তৃণমূলের

কলকাতা: রবিবার ব্রিগেডে তৃণমূল কংগ্রেসের ‘জনগর্জন সভা’। শনিবার বিকেল সাড়ে ৪টে নাগাদ সেখানে পৌঁছে প্রস্তুতির শেষপর্ব পরখ করে নিয়েছেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজকের এই ব্রিগেড দেখতে চলেছে সময়ের সঙ্গে তালমিলিয়ে জনসভার বদলে যাওয়ার ছবি।

শনিবার সভার মূল মঞ্চের খুঁটিনাটি খতিয়ে দেখেন অভিষেক। ঘুরে দেখেন অন্যান্য মঞ্চও। হাতে ম্যাপ নিয়ে মঞ্চের সব দিক, জমায়েতের জায়গা ঘুরে দেখে নেন। একসময় মাইক হাতে তুলে নিয়ে “জয় বাংলা” স্লোগানও দেন। নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, “কাল দেখা হবে।”

মূলত ব্রিগেডেের এই ‘জনগর্জন সভা’ থেকেই লোকসভা ভোটের আনুষ্ঠানিক প্রচার শুরু করছে তৃণমূল। আর এই মঞ্চের অন্যতম আকর্ষণ সুবিশাল র‍্যাম্প। শনিবার সেই র‍্যাম্পেও নিজে হেঁটে দেখেন অভিষেক। সরাসরি ভিড়ের মধ্যে থেকে ব্রিগেডের বার্তা দেবেন মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়।

যা সাধারণত দেশ-বিদেশের কনসার্টে দেখা যায়, তা-ই তৈরি হয়েছে তৃণমূলের রাজনৈতিক সভায়। সভার আগে তৃণমূলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে মঞ্চের উচ্চতা, দৈর্ঘ্য, প্রস্থও। মূল মঞ্চ লম্বায় ৭২ ফুট, গভীরতায় ২০ ফুট। আর মাটি থেকে ১২ ফুট উপরে। মূল মঞ্চের পাশে দু’টি তুলনামূলক ছোট মঞ্চ থাকবে। সেগুলির দৈর্ঘ্য ৬৮ ফুট এবং প্রস্থ ২৮ ফুট।

শুধু তাই নয়, মঞ্চের ব্যাকড্রপে থাকছে এলইডি ডিসপ্লে বোর্ড। ব্রিগেডের মাঠ থেকে অনেক দিন-বদলের স্লোগান, বক্তৃতা শুনেছে বাংলা তথা দেশের রাজনীতি। তৃণমূলের ‘জনগর্জন সভা’য় যে পরিকাঠামোগত পরিকল্পনা কষা হয়েছে তার গোটাটাতেই কর্পোরেট ধাঁচ স্পষ্ট। এমনই চমকপ্রদ মঞ্চ থেকে মমতা-অভিষেকের বার্তায় অপেক্ষা করছেন তৃণমূলের কর্মী-সমর্থকরা।

Related posts

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা

‘প্রধানমন্ত্রী মোদী মিথ্যা বলছেন, প্রতিটা ভোটে হিন্দু-মুসলমান করে বিজেপি’, তোপ প্রিয়ঙ্কা গান্ধীর