‘দেশের রাজনীতিতে হস্তক্ষেপ করছে টুইটার’: রাহুল

ডেস্ক: রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়েছে। কেবল রাহুলের নয়, কংগ্রেসের একাধিক টুইটার হ্যান্ডলের উপরেও সাময়িক কোপ পড়েছে। এই পরিস্থিতিতে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইটের উপরে ক্ষোভ উগরে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।  তিনি অভিযোগ তুললেন, দেশের রাজনীতিতে নাক গলাতে চাইছে টুইটার। তাঁর ইঙ্গিত সরাসরি বিজেপির দিকেও। ইতিমধ্যেই একটি ‘হ্যাশট্যাগ’ প্রচারও করেছে কংগ্রেস- ‘বিজেপিসে ডর গ্যয়া’। রাহুল গান্ধীর দাবি, দেশের রাজনীতিতে হস্তক্ষেপ করছে টুইটার। কেন্দ্রীয় সরকারের ইশারায় গণতান্ত্রিক কাঠামোয় আঘাত হানছে সংস্থাটি।


শুক্রবার ইউটিউবে নিজস্ব চ্যানেলে “Twitter’s Dangerous Game” শীর্ষক একটি ভিডিয়ো প্রকাশ করেন রাহুল গান্ধী। সেখানে কংগ্রেস সাংসদ অভিযোগ করেন, “আমাদের গণতন্ত্র বিপদের মুখে দাঁড়িয়ে রয়েছে। সংসদে আমাদের বলতে দেওয়া হচ্ছে না। মিডিয়াকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। টুইটার আমাদের আশার আলো দেখাত। আমরা ভাবতাম, সেখানে কথা বলা যায়। তবে এখন এটা স্পষ্ট যে টুইটারও নিরপেক্ষ সংস্থা নয়। সেখানেও পক্ষপাত হচ্ছে। সরকারের কথা মত চলছে।” এই পরিস্থিতিতে টুইটারে আমরা আমাদের মত জানাতে পারতাম। কিন্তু টুইটারও আর নিরপেক্ষ নেই। এটা একেবারেই পক্ষপাতদুষ্ট একটা মাধ্যম।” রাহুল গান্ধীর আরও অভিযোগ, অ্যাকাউন্ট লক করার মাধ্যমে গণতন্ত্রের কণ্ঠরোধের চেষ্টা করছে টুইটার। 

আরও পড়ুন: সংগঠনে গতি আনতে তারুণ্যে জোর, ‘বিজেমূল’ তত্ত্ব ভুল ছিল দায় স্বীকার করলেন সূর্যকান্ত


এদিন সাংবাদিকদের রাহুল বলেন, ‘আমার ১৯ থেকে ২০ মিলিয়ন ফলোয়ার আছে। তাঁদের মতামত পেতে বাঁধা দেওয়া হচ্ছে। টুইটারের নিরপেক্ষ প্ল্যাটফর্মের নীতি এতে খর্ব হচ্ছে।বিনিয়োগকারীদের জন্য এটা ভয়ঙ্কর বিষয়। রাজনৈতিক লড়াইতে পক্ষ নেওয়া টুইটারের জন্য ভারী পড়তে পারে।’
এরপর রাহুল আরও বলেন, ‘একটা সংস্থা ব্যবসা করতে আমাদের দেশএর রাজনীতির সংজ্ঞা নির্ধারণ করে দেবে, একজন রাজনীতিবিদ হয়ে আমি এটা পছন্দ করছি না।


উল্লেখ্য, গত সপ্তাহে দিল্লির এক দলিত বালিকার ধর্ষণ ও হত্যার ঘটনার কথা শেয়ার করতে গিয়ে তাঁর পরিবারের ছবিও প্রকাশ্যে এনে ফেলেই বিতর্কে জড়ান রাহুল গান্ধী। সেই সঙ্গে ওই ছবি শেয়ার করে টুইটারের রোষানলে পড়েন আরও কয়েকজন কংগ্রেস নেতা।

Related posts

অতি গভীর নিম্নচাপের জেরে জেলায় দুর্যোগের সম্ভাবনা

হাজি নুরুল জেতার পর মমতার প্রথম ভিজিট সন্দেশখালি, ঘোষণা বসিরহাটে

নন্দীগ্রামে প্রচারে গিয়ে ‘ চোর ‘ স্লোগান শুনলেন শুভেন্দু