ঊর্ধ্বমুখী পারদ, ৮ জেলায় জারি তাপপ্রবাহের সতর্কতা

কলকাতা: রোদের তেজে বৈশাখের শুরুতেই প্রাণ ওষ্ঠাগত। ইতিমধ্যেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। রাজ্য জুড়ে জারি তাপপ্রবাহের সতর্কতা। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তাপমাত্রার পারদ হবে ঊর্ধ্বমুখী। হাওয়া অফিসের পূর্বাভাস, বুধবার থেকে তাপপ্রবাহ আট জেলায়।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বৃদ্ধি পেতে পারে তাপমাত্রা। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার কারণে অস্বস্তিও থাকবে খুব বেশি। পশ্চিমের রাজ্যগুলি থেকে বাংলার শুষ্ক হাওয়া প্রবেশের ফলেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

হাওয়া অফিস বলছে, আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। বুধ এবং বৃহস্পতিবার যে আটটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে, সেগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশ। এই আটটি জেলায় হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

উত্তর পশ্চিম ভারতের লু-এর প্রভাবেই বাংলায় তাপপ্রবাহের পরিস্থিতি। আর সেইসঙ্গে পাল্লা দিয়ে গরম। তবে উত্তরবঙ্গে যদিও স্বস্তিদায়ক পরিস্থিতি। 

উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবর শুনিয়েছে হাওয়া অফিস। বলা হয়েছে, উত্তরের আট জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে চলতি সপ্তাহে। শুক্রবার ভোট হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। তিন জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দিন।

Related posts

রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া

আজ মনোনয়ন জমা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান