প্রথম পাতা খবর কোভিড মোকাবিলায় মোদীর প্রশংসায় পঞ্চমুখ বাইডেন

কোভিড মোকাবিলায় মোদীর প্রশংসায় পঞ্চমুখ বাইডেন

54 views
A+A-
Reset

কোভিড মোকাবিলায় মোদীর প্রশংসায় বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দরাজ সার্টিফিকেট দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারতই সফল ভাবে কোভিড পরিস্থিতি সামলেছে, চিন পারেনি, এমনটাই বললেন বাইডেন। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমাদের দেশগুলো একসঙ্গে অনেক কিছু করতে পারে এবং করবে। আমি চাই বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্কের মধ্যে সবথেকে কাছে সম্পর্ক হোক ভারত – মার্কিন সম্পর্ক।

বিশ্বাসের উপরেই দাঁড়িয়ে রয়েছে ভারত-আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে এমনটাই বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও ভারত এবং আমেরিকা একই মনোভাব পোষণ করে। বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “সত্যি করেই ভারত-আমেরিকা সম্পূর্ণ বিশ্বাসের উপর দাঁড়িয়ে রয়েছে। প্রতিরক্ষা, বাণিজ্য-সহ অন্যান্য ক্ষেত্রে আমাদের দুই দেশের সম্পর্ক রয়েছে। ফলে আমাদের দ্বিপাক্ষিক আরও উন্নত হয়েছে।

জো বাইডেন বলেছেন ‘আমি আনন্দিত যে আমরা ভারতে এই গুরুত্বপূর্ণ কাজটি চালিয়ে যাওয়ার জন্য ইউএস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের সাথে একটি বিশেষ চুক্তি করেছি। ভ্যাকসিন উৎপাদন, ক্লিন এনার্জি উদ্যোগকে সমর্থন করছি আমরা। আমি আনন্দিত যে আমরা ইন্দো-মার্কিন ভ্যাকসিন অ্যাকশন প্রোগ্রাম পুনর্নবীকরণ করছি।’

‘আমরা ইউক্রেনে রাশিয়ার নৃশংস এবং অযৌক্তিক আগ্রাসনের প্রভাব এবং সমগ্র বিশ্বের উপর এই আগ্রাসনের প্রভাব নিয়েও আলোচনা করেছি। কীভাবে এই নেতিবাচক প্রভাবগুলি প্রশমিত করা যায় সে বিষয়ে মার্কিন-ভারত ঘনিষ্ঠভাবে পরামর্শ চালিয়ে যাচ্ছে,’ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় একথা বলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.