প্রথম পাতা খবর আপনার প্যান-আধার লিঙ্ক করা হয়েছে তো? কী ভাবে জানবেন

আপনার প্যান-আধার লিঙ্ক করা হয়েছে তো? কী ভাবে জানবেন

75 views
A+A-
Reset

আগামী ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করলে সেগুলি “নিষ্ক্রিয়” হয়ে যাবে বলে জানিয়েছে আয়কর দফতর। ফলে হাতে সময় রয়েছে নামমাত্র। আসুন, জেনে নেওয়া যাক কী ভাবে জানবেন, আপনার প্যান-আধার লিঙ্ক করা হয়েছে কি না।

একটি বিজ্ঞপ্তিতে ইতিমধ্যেই আয়কর বিভাগ জানিয়েছে, “আয়কর আইন, ১৯৬১ অনুসারে, যারা অব্যাহতি বিভাগের আওতায় পড়ে না এমন সমস্ত প্যান ধারকের জন্য আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা না হলে আগামী ১ এপ্রিল থেকে সেটা (প্যান) নিষ্ক্রিয় হয়ে যাবে”। অর্থাৎ, এখনও পর্যন্ত যাঁরা আধার-প্যান লিঙ্ক করাননি, তাঁদের এই কাজটি দ্রুত সেরে ফেলতে হবে।

এ প্রসঙ্গেই একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, কী ভাবে জানবেন আপনার আধার-প্যান লিঙ্ক আছে কি না? খুব সহজেই নীচের পদ্ধতি অবলম্বন করে সেটা জেনে নিতে পারেন।

১. এর জন্য, প্রথমে আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইটে যেতে হবে। এখন Quick Link বিভাগে, Link Aadhaar Status-এ ক্লিক করুন। অথবা আপনি সরাসরি এই লিঙ্কটিতেও ক্লিক করতে পারেন- লিঙ্ক আধার স্ট্যাটাস চেক

২. এর পরে আপনাকে ১০ ডিজিটের প্যান নম্বর এবং ১২ ডিজিটের আধার নম্বর লিখতে হবে।

৩. এ বার View Aadhaar Link Status-এ ক্লিক করুন। ক্লিক করার পর নতুন একটি উইন্ডো খুলে যাবে। লিঙ্ক করা হয়েছে কি না, সেটা দেখা যাবে।

৪. যদি আপনার আধার লিঙ্ক করা থাকে তবে আপনার এটি লিঙ্ক করার দরকার নেই, আর যদি লিঙ্ক না থাকে তবে আপনাকে এখান থেকেই লিঙ্ক করতে হবে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.