প্রথম পাতা খবর প্রধানমন্ত্রীর নিরাপত্তা ইস্যু: বিশেষ তদন্ত কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট

প্রধানমন্ত্রীর নিরাপত্তা ইস্যু: বিশেষ তদন্ত কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট

82 views
A+A-
Reset

সারা দেশের মধ্যে এই মুহূর্তে সবথেকে চর্চিত বিষয়গুলির মধ্যে প্রথমেই থাকবে করোনার ভয়বহ পরিস্থিতি আর তার ঠিক পরেই সম্ভবত উঠে আসবে দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিতর্ক।

পঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কনভয় আটকানোর ঘটনায় ইতিমধ্যেই বিতর্কের জল অনেকদূর গড়িয়েছে। ইতিমধ্যেই এই ঘটনার তদন্তে দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করে শুরুও হয়েছে তদন্ত প্রক্রিয়া। বেশ কয়েক জনকে চিহ্নিত করাও হয়েছে এবং এই ঘটনায় গাফিলতির প্রাথমিক প্রমাণ পাওয়ায় শাস্তিমূলক পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।

এই পর্যন্ত সব ঠিক থাকলেও বাদ সেধেছে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা এবং আমাদের দেশের সংবিধান। একই ঘটনায় যেভাবে একদিকে তদন্ত করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, ঠিক তার পাশাপাশি এই ঘটনার পৃথকভাবে তদন্ত শুরু করেছে পঞ্জাব সরকারও। আর ঠিক এই জায়গাতেই দেশের শীর্ষ আদালতের প্রশ্ন, কার তদন্তের পরিধি ঠিক কতটা হবে?

প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত এই মামলার শুনানিতে সোমবার সুপ্রিম কোর্ট বলে, “সেদিন যে গাফিলতি হয়েছিল সেটা পঞ্জাব সরকারও মেনে নিয়েছে। তাই এখন প্রশ্ন হল, কার পরিধি কতটা হবে। কেন্দ্র যদি দোষীদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নিয়েই ফেলে, সেক্ষেত্রে আদালতের কী করার থাকতে পারে।” এদিন এই মন্তব্য করার পরপরই দেশের শীর্ষ আদালত এক উচ্চ পর্যায়ের এবং নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ার সিদ্ধান্ত গ্রহণ করে। প্রধান বিচারপতি এন ভি রমনা ও বিচারপতি সূর্য কান্ত বলেন, নতুন এই কমিটির ব্যাপারে পরে বিশদে জানানো হবে। তবে আপাতত কেন্দ্র ও পঞ্জাব সরকার যে দুটি পৃথক তদন্ত গঠন করে তদন্ত শুরু করেছে, সেই দুটি তদন্ত কমিটিকে তাদের তদন্ত স্থগিত রাখার নির্দেশ দিচ্ছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.