প্রথম পাতা খবর বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বেড়ে ১০০০ টাকা, আবার বৃদ্ধি পেল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ

বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বেড়ে ১০০০ টাকা, আবার বৃদ্ধি পেল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ

110 views
A+A-
Reset

কলকাতা: বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করছেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভা ভোটের আগেও রাজ্য সরকারের বাজেটে রয়েছে বেশ কিছু চমক। এক নজরে রাজ্য বাজেট….

*চুক্তিভিত্তিক গ্রুপ ডি ও গ্রুপ সি কর্মচারীদের মাসিক পারিশ্রমিক যথাক্রমে ৩ হাজার ও সাড়ে ৩ হাজার টাকা করে বাড়বে। ৪০ হাজার কর্মী উপকৃত হবে। ২৮৮ কোটি টাকা বরাদ্দ।  সরকারের আওতায় থাকা আইটি কর্মীদের পারিশ্রমিক ক্যাটাগরি অনুযায়ী বাড়ানো হল। 

*পরিযায়ী শ্রমিকরা তাদের কর্মক্ষেত্রে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পাবেন, পরিযায়ী শ্রমিক পোর্টালে যারা নথিভুক্ত আছে, তাদের স্বাস্থ্যসাথীর আওতায় আনা হল।

*যুবক-যুবতীদের কর্ম সংস্থানের জন্য বিভিন্ন সরকার এবং সরকার নিয়ন্ত্রিত সংস্থা গুলোতে সমস্ত খালিপদ পূরণ করার জন্য ৫ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

*কৃষিতে ২ হাজার ফার্ম মেশিনারি হাব হবে। ৩০ লাখ কৃষক উপকৃত হবেন।

*দ্বাদশের জায়গায় একাদশেই স্মার্ট ফোন উপহার পড়ুয়াদের।

*১০০ দিনের শ্রমিকের বকেয়া মেটাতে রাজ্য বাজেটের ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করলেন মমতা। জব কার্ড আছে এমন শ্রমিকরা পাবেন এই টাকা।

*কর্মশ্রী নতুন প্রকল্প চালু হচ্ছে বেকারদের জন্য। বাজেটে অনগ্রসর শ্রেণিকল্যাণ বিভাগে ব্যয় বরাদ্দ ২,২৭০.৩০ কোটি টাকা বরাদ্দ। সংখ্যালঘু বিষয়ক এবং মাদ্রাসা শিক্ষার জন্য ৫.৫৩৯.৬৫ কোটি টাকা।

*বাজেটে সিভিক ভলান্টিয়ারদের ভাতা বাড়ল ১০০০ টাকা। পাশাপাশি, এখন থেকে ২০ শতাংশ সিভিক ভলান্টিয়ার পুলিশে যোগ দেওয়ার সুযোগ পাবেন।

 *মৎস্যজীবীদের জন্য নতুন প্রকল্প- ‘সমুদ্র সাথি’। বেকারদের জন্য নতুন প্রকল্প কর্মশ্রী চালু হচ্ছে।

*বাজেট ঘাটতি সাত কোটি টাকা। রাজস্ব ১০ শতাংশ হারে বেড়েছে।

*আবার বৃদ্ধি পেল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ। মে মাস থেকে ৪ শতাংশ ডিএ পাবেন সরকারি কর্মীরা। মূল্যবৃদ্ধির হাত থেকে রেহাই দেওয়ার জন্য সরকারের সীমিত আর্থিক সামর্থের মধ্যেই আরও ৪ শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করা হচ্ছে৷

*লক্ষ্মীর ভাণ্ডারে বাড়ল বরাদ্দ। সাধারণের জন্য ৫০০ থেকে বেড়ে হল ১০০০ টাকা। এসসি/এসটি ক্ষেত্রে তা ১ হাজার থেকে বেড়ে হল ১২০০ টাকা।

আরও পড়ুন: ‘বাংলা দেখিয়ে দিয়েছে কী ভাবে মানুষের কথা ভাবতে হয়’, বাজেট প্রসঙ্গে মন্তব্য মমতার

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.