লোকসভা ভোটের প্রচার-প্রস্তুতির মধ্যেই জনমত সমীক্ষার জোয়ার, অংক কতটা বদলাবে?

কলকাতা: গতবারের লোকসভা নির্বাচন হয়েছিল ২০১৯ সালে। পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা আসনের প্রায় সবকটিতেই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল মূলত তৃণমূল ও বিজেপির মধ্যেই। তৃণমূল জিতেছিল ২২টি আসন। বিজেপি জিতেছিল ১৮টি আসন। দুটি গিয়েছিল কংগ্রেসের দখলে। বামফ্রন্ট কোনো আসন পায়নি। এ বার সেই অংক কি বদলাবে?

এক দিকে চলছে লোকসভা ভোটের প্রচার-প্রস্তুতি, অন্য দিকে জনমত যাচাইয়ের কাজ। এখনও পর্যন্ত যে ক’টি সমীক্ষার ফলাফল প্রকাশ্যে এসেছে, তাতে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গে মোটের উপর ভালো ফলাফল করলেও করতে পারে বিজেপি। যা রাজ্যের শাসক দল তৃণমূলের কাছে উদ্বেগের কারণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অন্য দিকে, সাম্প্রতিক একটি সমীক্ষায় আসন সংখ্যার দিক থেকে এগিয়ে রাখা হয়েছে তৃণমূলকে।

নিউজ ১৮ মেগা ওপিনিয়ন পোল ২০২৪

এই সমীক্ষা ভবিষ্যদ্বাণী করেছিল যে বাংলায় বিরোধী দলের নেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপি রাজ্যের ৪২টি আসনের মধ্যে ২৫টি জিততে পারে। অন্য দিকে সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে শাসক দল তৃণমূল ১৭টি আসন পেতে পারে।

ইন্ডিয়া টিভি-সিএনএক্স পোল প্রেডিকশন

এই সমীক্ষার ভবিষ্যদ্বাণীও প্রায় একই ধরনের ছিল। যাতে বলা হয়, বাংলার বিজেপি ২২টি আসন জিততে পারে, যেখানে পশ্চিমবঙ্গের আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল ১৯টি আসনে বিজয়ী হতে পারে।

এপিবি-সি ভোটার ওপিনিয়ন পোল

এই সমীক্ষা অবশ্য কিছুটা অন্য়রকমই বলেছে। সম্প্রতি প্রকাশিত এই সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, রাজ্যে সবচেয়ে বেশি আসন জিততে পারে তৃণমূল। সমীক্ষা অনুসারে, তৃণমূল ২৩টি আসনে জিততে পারে, যেখানে বিজেপি ১৯-এর কাছাকাছি পৌঁছাতে পারে।

Related posts

‘ ১০ থেকে ২০ তারিখের মধ্যে কেশপুরে খুন হতে পারে’, বিস্ফোরক অভিযোগ দেবের

পাশের হার ৯০ শতাংশ, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়