সিএএ কার্যকর হতেই আইন-শৃঙ্খলা নিয়ে তৎপর নবান্ন

কলকাতা: সোমবার ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) বাস্তবায়নের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। এই আইন নিয়ে গত কয়েক বছরে বিভিন্ন জায়গায় হিংসাত্মক বিক্ষোভ দেখেছে দেশ। তাই নিয়েই নতুন করে যাতে রাজ্যের শান্তি-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, সে দিকে বিশেষ নজর দিতে শুরু করেছে নবান্ন। প্রশাসনের পক্ষ থেকে সব জেলাকে সতর্ক করা হয়েছে। কোথাও যাতে কোনো অশান্তি না হয়, সেদিকেও নজর দিতে বলা হয়েছে।

জানা যায়, সিএএ কার্যকর করার নোটিফিকেশন জারি করার পরই নবান্ন থেকে সব জেলাকে কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়। রাজ্য সরকারের সব এজেন্সির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে বলা হয়েছে শান্তি বজায় রাখার জন্য। সূত্রের খবর, বলা হয়েছে, প্রয়োজন বুঝে অবিলম্বে ব্যবস্থা নিতে এবং কর্তৃপক্ষকে অবিলম্বে জানাতে।

উল্লেখ্য, সোমবার বিকেলে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বলেন, পুরো রিপোর্ট দেখার পর কাগজ হাতে পেয়ে এ বিষয়ে মুখ খুলবেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমরা অপেক্ষা করছিলাম সিএএ আইনটা আসলে কী করছে। এখনও নোটিফিকেশন পাইনি। আইনে কী বলা হয়েছে, পুরো রিপোর্ট দেখার পর আগামীকাল সভা থেকে সে নিয়ে ঘোষণা করব।’’ এ বিষয়ে তাঁর সংযোজন, “যদি কোনো বৈষম্য হয় সে জিনিস আমরা মানি না। সেটা ধর্ম বৈষম্য, বর্ণ বৈষম্য বা লিঙ্গ বৈষম্য যাই হোক না কেন।”

Related posts

‘প্রধানমন্ত্রী মোদী মিথ্যা বলছেন, প্রতিটা ভোটে হিন্দু-মুসলমান করে বিজেপি’, তোপ প্রিয়ঙ্কা গান্ধীর

প্রমাণ ছাড়াই ‘চুরি’র অভিযোগ, এ বার মানহানির মামলা করবেন মুখ্যমন্ত্রী

সুপ্রিম কোর্টে জামিন পেলেন তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা