দেশ জুড়ে কার্যকর হল সিএএ, মোদী সরকারকে বার্তা মমতার

কলকাতা: লোকসভা ভোটের মুখে সারা দেশে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ কার্যকর করল কেন্দ্রীয় সরকার। সোমবার বিকেলে দেশ জুড়ে সিএএ বিধি কার্যকর হওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

একটি বিজ্ঞপ্তি দিয়ে আনুষ্ঠানিক ভাবে সিএএ চালু হওয়ার কথা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্র দফতরের সরকারি ওয়েবসাইটে জারি করা হল নাগরিকত্ব সংশোধনী আইনের বিভিন্ন বিধি।

২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরই সিএএ বিল পাশ করিয়েছিল মোদী সরকার। সংসদের দুই কক্ষে পাশ হওয়ার পরে দেশের তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও সই করেছিলেন সিএএ বিলে। তবে কেন্দ্রের তরফে এত দিন ধরে সিএএ কার্যকর করা নিয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জোরাল দাবি করেছিলেন, লোকসভা নির্বাচনের আগে সিএএ বিধি লাগু হবেই। কোনওভাবেই এই আইন বলবৎ হওয়া আটকানো যাবে না। সেই মতোই লোকসভা ভোটের আগে কার্যকর হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন।

এ দিন বিকেলে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বলেন, পুরো রিপোর্ট দেখার পর কাগজ হাতে পেয়ে এ বিষয়ে মুখ খুলবেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমরা অপেক্ষা করছিলাম সিএএ আইনটা আসলে কী করছে। এখনও নোটিফিকেশন পাইনি। আইনে কী বলা হয়েছে, পুরো রিপোর্ট দেখার পর আগামিকাল সভা থেকে সে নিয়ে ঘোষণা করব।’’ এ বিষয়ে তাঁর সংযোজন, “যদি কোনো বৈষম্য হয় সে জিনিস আমরা মানি না। সেটা ধর্ম বৈষম্য, বর্ণ বৈষম্য বা লিঙ্গ বৈষম্য যাই হোক না কেন।”

তিনি আরও বলেন, “যাঁদের জন্য সিএএ হয়েছে তাঁদের ভোটেই তো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তাঁদের ভোট কি মূল্যহীন? কারও নাগরিকত্ব বাতিল হলে আমরা চুপ থাকব না। কারও ভয় পাওয়ার কারণ নেই।”

Related posts

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা

‘প্রধানমন্ত্রী মোদী মিথ্যা বলছেন, প্রতিটা ভোটে হিন্দু-মুসলমান করে বিজেপি’, তোপ প্রিয়ঙ্কা গান্ধীর