দ্বিতীয় দফায় বাংলার ৩ কেন্দ্রে ভোট, কড়া নিরাপত্তা

 কলকাতা: এ বারের সাত দফা লোকসভা ভোটের দ্বিতীয় পর্ব আজ, শুক্রবার (২৬ এপ্রিল, ২০২৪)। এ দিন দেশের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোটগ্রহণ মোট ৮৮টি আসনে। একইসঙ্গে পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা আসনে ভোটগ্রহণ। এই আসনগুলি হল দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট।

এই তিন আসনের ভোট যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। কারণ, দ্বিতীয় দফাতেই বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। সেই তালিকায় অন্যতম বালুরঘাটে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁকে নিয়ে ব্যাপক চর্চা চলছে রাজ্য রাজনীতিতে। নজর থাকছে রায়গঞ্জের তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণীর দিকেও। আবার পাহাড়ের জটিল রাজনৈতিক সমীকরণে মূলত দুই যুযুধান পক্ষ বিজেপির রাজু বিস্তা এবং তৃণমূলের গোপাল লামার মধ্যে জোর লড়াইয়ের সম্ভাবনা দেখছেন পাহাড়-সমতলবাসী।

দ্বিতীয় দফার ভোট ঘিরে কড়া নিরাপত্তায় সেজেছে ওই তিন কেন্দ্র। এই দফার ভোটে রাজ্যে মোট ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে দার্জিলিংয়ের জন্য় থাকছে ৮৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বালুরঘাট কেন্দ্রের জন্য থাকছে ৭৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। রায়গঞ্জের জন্য সবচেয়ে বেশি সংখ্য়ায় কেন্দ্রীয় বাহিনী থাকছে- ১১১ কোম্পানি। নিরাপত্তার দায়িত্বে থাকছে রাজ্য পুলিশও। মোট ১২৯৮৩ জন রাজ্য পুলিশ থাকছে ভোটের কাজে।

এই দফায় তিন লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট বুথের সংখ্যা ৫২৯৮। তার মধ্যে স্পর্শকাতর বুথ ১১৩৪টি। দার্জিলিংয়ে মোট বুথের সংখ্যা ১৯৯৯, রায়গঞ্জে ১৭৩০, এবং বালুরঘাটে ১৫৬৯টি। এর মধ্যে যথাক্রমে ৪০৮, ৪১৮ এবং ৩০৮টি বুথ স্পর্শকাতর হিসেবে চিহ্নিত। তিনটি লোকসভা মিলিয়ে মোট ভোটার সংখ্যা ৫,১১,৭৯,৫৫ জন। 

Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?