চাকরি বাতিলের রায়ে সায়, তবে মন্ত্রীসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: সোমবার এসএসসি মামলার শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে। গত ২২ এপ্রিল কলকাতা হাইকোর্ট ২০১৬ সালে এসএসসির সম্পূর্ণ নিয়োগের (গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, একাদশ-দ্বাদশ) প্যানেল বাতিলের নির্দেশ দেয়। কলকাতা হাইকোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চের এই রায়ে প্রায় ২৬ হাজার জন চাকরিহারা হন। এরপরই রাজ্য, এসএসসি ও পর্ষদ সুপ্রিম কোর্টে যায়। এ দিন  মামলাটির শুনানি শুরু হল  প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে। 

এসএসসি মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে সাময়িক স্বস্তি পেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কলকাতা হাইকোর্ট তাদের রায়ে জানিয়েছিল, মন্ত্রীসভার বিরুদ্ধে তদন্ত করতে পারবে সিবিআই। সেই রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। 

সুপার নিউমেরারিতে সিবিআই তদন্ত নিয়ে আংশিক স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী সোমবার পর্যন্ত আংশিক স্থগিতাদেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের বিশেষ বেঞ্চ বলেছিল, এই পোস্ট তৈরির ক্ষেত্রে যে সমস্ত ক্যাবিনেট সদস্য রয়েছেন চাইলে সিবিআই ডেকে জিজ্ঞাসাবাদ করতে পারে। এই অংশেই স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত।

হাইকোর্ট তাদের রায়ে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ প্যানেল বাতিল করে দিয়েছে। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চের ওই রায়ের ফলে ২৫,৭৫৩ জন শিক্ষক এবং শিক্ষাকর্মীর চাকরি চলে গিয়েছে। উচ্চ আদালতের সেই রায়ে অবশ্য কোনও স্থগিতাদেশ দিল না শীর্ষ আদালত। জানা গিয়েছে, যোগ্য-অযোগ্যদের আলাদা করতে তারা প্রস্তুত বলে সুপ্রিম কোর্টে জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন। মামলার পরবর্তী শুনানি হবে আগামী সোমবার।

Related posts

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার