সপ্তাহভর তাপপ্রবাহ পরিস্থিতি, দু’-এক জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা

কলকাতা: তীব্র দহনের হাত থেকে এখনই রেহাই মিলছে না। হাওয়া অফিসের মতে, আগামী সাত দিন তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গে। কোথাও কোথাও সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাতে তাপমাত্রা নামমাত্র কমতে পারে। কিন্তু এই অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহভরই চলবে তাপপ্রবাহ। রবিবার দক্ষিণবঙ্গের ছয় জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় চরম তাপপ্রবাহের (সিভিআর হিট ওয়েভ) সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে তাপপ্রবাহ চলবে।

আবহাওয়া দফতরের পরিসংখ্য়ান বলছে, রবিবারে বহু জেলারই সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি। কোনও কোনও জায়গায় তা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা ৬ ডিগ্রি বেশিও হয়েছে। রবিবার পানাগড়ের তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাঁকুড়ার তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬.১ ডিগ্রি বেশি।

চরম তাপপ্রবাহের সতর্কবার্তার মাঝেই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস। সোমবার ও মঙ্গলবার উপকূল ও ওড়িশা সংলগ্ন দুই-তিন জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এই দু’দিন পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের দু’-একটি জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃষ্টির ফলে তাপমাত্রাও দেড় থেকে দুই ডিগ্রি কমতে পারে। তবে গরমের অস্বস্তি বহাল থাকবে গোটা দক্ষিণবঙ্গেই। এখনই তা থেকে মুক্তির সম্ভাবনা নেই।

Related posts

রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া

আজ মনোনয়ন জমা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান