হাঁসফাঁস গরমে বিপর্যস্ত জনজীবন, পশ্চিমের জেলাগুলিতে লু-এর পরিস্থিতি

কলকাতা: জেলায় জেলায় চলেছে তাপপ্রবাহ। হাঁসফাঁস গরমে বিপর্যস্ত জনজীবন। মঙ্গলবার গরমে রাস্তায় বেরিয়ে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। বেলা বাড়তেই রাস্তা প্রায় জনশূন্য হয়ে পড়ে। যানবাহনও কমে যায়। ফলে স্কুল, কলেজ, অফিসে যাতায়াত করার সময় সমস্যায় পড়েছেন বহু মানুষ। আগামী তিন দিন দক্ষিণবঙ্গের আবহাওয়ায় তেমন কোনো রদবদলের পূর্বাভাসও নেই।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। সঙ্গে বজায় থাকবে অস্বস্তি। গরমের দাপট যেমন বাড়বে, তার সঙ্গে তাল মিলিয়ে তাপপ্রবাহের পরিস্থিতিও সৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতে। সেই সতর্কতাও দিয়েছে হাওয়া অফিস।

সবমিলিয়ে, চলতি সপ্তাহে তাপপ্রবাহের পরিস্থিতি দক্ষিণবঙ্গ জুড়ে। ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। কলকাতাতেও তাপপ্রবাহের মতন পরিস্থিতির সম্ভাবনা। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে। দক্ষিণবঙ্গে দাবদাহের সতর্কবার্তা। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত একটানা রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

এরই মধ্যে পশ্চিমের জেলাগুলিতে লু-এর পরিস্থিতি। তাপমাত্রা ৪২ ডিগ্রির ঘরে। পশ্চিমের জেলায় তাপমাত্রা আগামী এক সপ্তাহে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে। কলকাতাতেও তাপমাত্রা ৩৮ ডিগ্রি পেরিয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস এর ঘরের দিকে। গরম ও অস্বস্তি এতটাই বাড়বে যে শুক্র শনিবার নাগাদ কলকাতাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?