আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

কলকাতা: আরও বাড়তে পারে তীব্র দহনজ্বালা। হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার কলকাতার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। এমনকি রবিবারের পরেও এই তাপমাত্রা কয়েক দিন বজায় থাকতে পারে। রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতির খুব একটা পরিবর্তন হবে না। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উল্টে আগামী কয়েক দিন তাপমাত্রা আরও খানিকটা বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিন দক্ষিণবঙ্গে পারদ আরও ১-৩ ডিগ্রি সেলসিয়াস চড়তে পারে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পার করে ফেলেছে। বেলা আড়াইটের ওয়েদার বুলেটিন দেখিয়েছে, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার যা আরও কিছুটা বাড়তে পারে বলে অনুমান। সেক্ষেত্রে ৪২ ডিগ্রির ঘর ছাড়িয়ে যেতে পারে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা।

শনিবার দক্ষিণবঙ্গে অধিকাংশ সব জেলাতেই তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। মাত্র চার জায়গায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির নিচে। শনিবার দক্ষিণে ৯ জায়গায় তীব্র তাপপ্রবাহ হয়েছে। রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। উত্তরবঙ্গের মালদায় চলেছে তাপপ্রবাহ। সর্বাধিক গরম বাংলার কলাইকুন্ডায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা ছিল ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি বেশি।

রবিবারেও স্বস্তি মেলার সম্ভাবনা নেই বললেই চলে। এ দিন উপকূল ও সংলগ্ন জেলাগুলিতেও গরম, অস্বস্তিকর আবহাওয়া থাকবে। অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম এবং বাঁকুড়া এই সাত জেলাতে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা আছে।

Related posts

মোদীর হাতে তুলে দেওয়া হল রবীন্দ্রনাথের উলটো ছবি, পাল্টা খোঁচা তৃণমূলের

স্বাভাবিকের থেকে নীচে তাপমাত্রা! রবিতেও বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল