প্রথম পাতা বিনোদন ফিরে দেখা বাংলা বিনোদনের দুনিয়া….

ফিরে দেখা বাংলা বিনোদনের দুনিয়া….

412 views
A+A-
Reset

বিনোদনডেস্ক : করোনা আর লকডাউন এক ধাক্কায় বদলে দিয়েছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির চেহারা। এবছর বাংলা বিনোদন দুনিয়া বহু অভিজ্ঞতার সাক্ষী। ভালোর তুলনায় খারাপের আধিক্য সেখানে। স্বভাবতই এমন বিষাক্ত বছর মনে রাখতে চাইবেন নে কেউই। তবুও ফিরে না দেখলে কী চলে?

সিনেমা : ২০২০-তে একগুচ্ছ বাংলা ছবি মুক্তি পাওয়ার কথা থাকলেও সব পরিকল্পনাই ভেস্তে দেয় লকডাউন। লকডাউনের শুরুর দিকেই মুক্তি পেয়েছিল ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। লকডাউনের জেরে একেবারেই ব্যবসা করতে পারেনি সেই ছবি। ‘রক্ত রহস্য’, ‘সুইজারল্যান্ড’, ‘ড্রাকুলা স্যার’ সহ একাধিক ছবির মুক্তি পিছিয়ে গেছে।

পরবর্তীকালে ছবিগুলি মুক্তি পেলেও ক্ষতি হয়েছে ছবির ব্যবসায়। বহু বিগ বাজেটের ছবির মুক্তি এখনও আটকে রয়েছে। তবে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত অনীক দত্তের ‘বরুণবাবুর বন্ধু’, বা সৃজিত মুখোপাধ্যায় অভিনীত ‘দ্বিতীয় পুরুষ’ এর মতো ছবি আমাদের উপহার দিয়েছে এইবছর।

সিনেমা হল : ২০২০-র আমাদের কাছ থেকে বড় পর্দাকেই কেড়ে নিয়েছে। বছর শুরুর পর ২-৩ মাস কাটতে না কাটতেই হঠাৎ করেই লকডাউন। ওমনি ঝপ করে বন্ধ সিনেমা হলের দরজা।লকডাউনেই সবথেকে বেশি সিনেমা দেখেছেন মানুষ, আর এই লকডাউনই সঙ্কটে ফেলেছে বড় পর্দার ভবিষ্যতকে। লকডাউনে পরবর্তীতে ক্ষতি সামাল দিতে না পেরে বন্ধ হয়েছে বহু সিঙ্গল স্ক্রিন। মাল্টিপ্লেক্স খুললেও সেগুলি ধুঁকছে।

ওটিটি : লকডাউনে দর্শকদের বিনোদনের অন্যতম ভরসা ছিল ওয়েব দুনিয়া। দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে তৈরী হয়েছে ওয়েব ফিল্ম-ওয়েব সিরিজ। যার মধ্যে দর্শকদের মন কাড়তে সফল হয় স্বস্তিকা মুখোপাধ্যায় অভিনীত ওয়েব ফিল্ম ‘তাসের ঘর’। এছাড়া বেশকিছু বাংলা ওয়েব সিরিজ দর্শকদের প্রশংসা কুড়োয়। যার মধ্যে ‘তানসেনের তানপুরা’, ‘ফেলুদা ফেরত’, ‘চরিত্রহীন-৩’ উল্লেখযোগ্য। হ্যা, এই বছরেই আমরা নতুন ফেলুদা পেয়েছি। এককথায় লকডাউন আমাদের ‘ওটিটি’ দিয়েছে।

বিতর্কে স্বজনপোষণ : সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর প্রসঙ্গ ধরে বলিউডেও মাথাচাড়া দিয়েছিল স্বজনপোষণ বিতর্ক। যে আঁচ লাগে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির অন্দরেও। শ্রীলেখা মিত্রের তোলা অভিযোগের ভিত্তিতে সরগরম হয় বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি। শ্রীলেখার কথার প্রসঙ্গ ধরে নিজেদের মতামত জানান শাশ্বত চট্টোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, সুদীপা চট্টোপাধ্যায় সহ একাধিক ব্যক্তিত্ব। এমনকি প্রথমবার মুখ খোলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্তর মত তারকারাও। পরে সোশ্যাল মিডিয়ায় নিজের মত প্রকাশ করতে দেখা গিয়েছিল স্বস্তিকাকেও।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.