‘পিপ্পা’ ছবি থেকে ‘কারার ওই লৌহ কপাট’ গান সরানোর দাবি কুণাল ঘোষের

কলকাতা: বাংলার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’-এ এআর রহমানের দেওয়া সুর নিয়ে বিতর্ক অব্যাহত। রহমানের বিরুদ্ধে মুখ খুলেছেন বাংলার শিল্পীরা। শুধু তাই নয় কাজী পরিবারের তরফেও করা হয়েছে সমালোচনা। এ বার সেই গানটি নিয়েই মন্তব্য করলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ।

কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটির রিমেক করেছেন বিখ্যাত সুরকার এ আর রহমান। ইউটিউব চ্যানেল থেকে রিমেক গানটি শেয়ার করা হয়েছে। তবে একেবারে নিজের সুরে সেই গান তৈরি করেছেন এআর রহমান। পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার করা হয়েছে গানটি। তা নিয়ে দানা বেঁধেছে বিতর্ক।

নিজের এক্স (আগের টুইটার) হ্যান্ডেলে কুণাল ঘোষ এআর রহমানের নাম উল্লেখ না করেই লিখেছেন যে, ‘কারার ওই লৌহ কপাট’ গানটির এই বিকৃত করা কখনোই মানা যায় না। গানটিকে অবিলম্বে ছবি থেকে সরিয়ে দেওয়ার কথা বলেছেন তৃণমূল মুখপাত্র।

তৃণমূল নেতা লেখেন, ‘সুরকার যতই প্রতিষ্ঠিত হন না কেন সংশ্লিষ্ট ছবির প্রযোজন-নির্মাতা যেন অবিলম্বে ছবির থেকে গানটিকে সরান।’ একই সঙ্গে তৃণমূল নেতার বক্তব্য, ‘গানের স্বাধীনতার নামে এমন বিকৃত করার প্রবণতা চলতে পারে না। মূল সুর ও ভাব অটুট রেখে তাঁরা গানটি ফেরাতে পারেন। কিন্তু যেটা চলছে, সেই ছেলেখেলা অসহ্য।’ 

উল্লেখ্য, বিগত কয়েক দিন ধরেই ‘কারার ওই লৌহ কপাট’ গানটি নিয়ে জোর বিতর্ক হচ্ছে। নজরুলগীতির সুর বিকৃত করার অভিযোগে সুরকার এ আর রহমান সমালোচনায় বিদ্ধ হয়েছেন। 

Related posts

‘গানের ভিতর দিয়ে’ তৃতীয় বর্ষের প্রতিযোগিতা

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা