প্রয়াত বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শাওলি মিত্র, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

কলকাতা: প্রয়াত নাট্য দুনিয়ার মঞ্চদুনিয়ার দিকপাল ব্যক্তিত্ব শাওলি মিত্র। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। রবিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শম্ভু-তৃপ্তি মিত্রের কন্যা। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এ দিন দুপুরে সিরিটি মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। তাঁর শেষ ইচ্ছাপত্রে অনুযায়ী দাহকার্যের পর তাঁর মৃত্যুর খবর জানানো হয় সবাইকে। তাঁর শেষকৃত্যে হাজির ছিলেন বিশিষ্ট নাট্যকর্মী এবং রাজনীতিবিদ অর্পিতা ঘোষ। বাবা শম্ভু মিত্রের মতোই মৃত্যুর পরবর্তী নিয়ম বিধি প্রকাশ করে যান তিনি। ফুলের ভারে তাঁর দেহ যেন সেজে না ওঠে এই ছিল তাঁর নির্দেশ।

শাওলি মিত্র তাঁর শেষ ইচ্ছাপত্রে তাঁর মানস-পুত্র এবং কন্যা সায়ক চক্রবর্তী এবং অর্পিতা ঘোষের উপরেই তাঁর দাহকার্যের ভার দিয়ে গিয়েছিলেন। অন্যান্য সাধারণ মানুষের মতোই সাদামাঠা ভাবে, সবার অগোচরে চলে যেতে চান তিনি।

বিশিষ্ট এই নাট্য ব্যক্তিত্বের মৃত্যুতে মুখ্যমন্ত্রী এক শোকবার্তায় বলেন, ‘বাংলা নাট্যজগতের বিশিষ্ট ব্যক্তিত্ব এবং প্রখ্যাত মঞ্চশিল্পী শাঁওলি মিত্রের  প্রয়াণে আমি গভীর ভাবে শোকাভিভূত বোধ করছি। প্রবাদপ্রতিম শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্রের কন্যা শাঁওলি মিত্র বাংলা অভিনয় জগতে মহীরুহ ছিলেন।  ‘নাথবতী  অনাথবৎ’ বা ‘কথা অমৃতসমান’ এর মতো সৃষ্টিকর্ম বাংলার লোকমানসে  চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে কংগ্রেস নেতা অধীর চৌধুরী টুইটে লেখেন, ‘মহান নাট্যকার শাওলী মিত্র জীবনযুদ্ধ শেষ করে পরলোকগমন করলেন। বাংলা নাট্যজগতের এক উজ্জ্বল জ্যোতিষ্ক হারালো। প্রতিবাদের এক উজ্জ্বল ব্যক্তিত্ব হারালাম আমরা।’

Related posts

হাওড়ার রামরাজাতলায় সাঁত্রাগাছি ‘মা’ গোষ্ঠীর উদ্যোগে জলসত্র

তাপপ্রবাহ বন্ধ হবে, স্বস্তির পূর্বাভাস হাওয়া অফিসের

বৃহস্পতিবার মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ, কী ভাবে দেখবেন