যাত্রা উৎসব শুরু, ৩২ দিন ধরে মঞ্চস্থ হবে ৩৪টি যাত্রাপালা

পশ্চিমবঙ্গ যাত্রা উৎসবের শুভ সূচনায় মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, স্বপন দেবনাথ ও যাত্রা কলাকুশলীরা। ছবি: রাজীব বসু

কলকাতা: শুক্রবার (২৪ নভেম্বর, ২০২৩) শুরু হয়ে গেল ২৮তম যাত্রা উৎসব। এ দিন একতারা মুক্তমঞ্চে (রবীন্দ্রসদন প্রাঙ্গণ) ৩২ দিন ব্যাপী এই উৎসবের উদ্বোধন করলেন রাজ্যের মন্ত্রী এবং পশ্চিমবঙ্গ যাত্রা আকাদেমির সভাপতি অরূপ বিশ্বাস।

এ বারের যাত্রা উৎসবের উৎসব প্রাঙ্গণ তিনটি। একতারা মুক্তমঞ্চ, বারাসাত কাছারি ময়দান এবং বাগবাজারের ফণীভূষণ বিদ্য়াবিনোদ যাত্রামঞ্চ। উৎসব চলবে আজ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন পশ্চিমবঙ্গ যাত্রা আকাদেমির সহ-সভাপতি ইন্দ্রনীল সেন, মন্ত্রী স্বপন দেবনাথ, তথ্য ও সংস্কৃতি বিভাগের সচিব শান্তনু বসু প্রমুখ।

এ বারের যাত্রা উৎসবে ৩২ দিন ধরে বিভিন্ন মঞ্চে উপস্থাপিত হবে ৩৪টি যাত্রাপালা। পাশাপাশি থাকছে আলোচনা সভা এবং ‘পাঁচশো বছর পেরিয়ে বাংলার জয়যাত্রা’ শীর্ষক প্রদর্শনী।

এ দিন অরূপ বিশ্বাস বলেন, “২০১১ সালের আগে পর্যন্ত যাত্রা ধ্বংসস্তূপে পড়েছিল। যাত্রার মরাগাঙে বান এসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে। তিনি শিল্পীদের পাশে দাঁড়িয়েছেন। পুরস্কার দেওয়া শুরু করেছেন। যাত্রাশিল্পীদের মুখে হাসি ফুটেছে। এই সংস্কৃতি এ বার সর্বস্তরে পৌঁছে যাবে।”

Related posts

‘গানের ভিতর দিয়ে’ তৃতীয় বর্ষের প্রতিযোগিতা

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা