প্রথম পাতা জীবনযাপন ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন

ধনতেরাসে সোনা কেনার সময় এই ৫টি বিষয়ে সজাগ থাকুন

235 views
A+A-
Reset

দীপাবলির দু’দিন আগে ধনতেরাস (১০ নভেম্বর, ২০২৩)। এই দিনটিতে সোনা কেনা শুভ বলে বিবেচিত হয়। এই ঐতিহ্য দীর্ঘকালের। বর্তমানে যা আকারে বেড়েছে অনেক। এই দিনটিতে সোনার কেনার আগ্রহ থাকে যথেষ্ট। তবে সোনা কেনার সময় বিভিন্ন বিষয় মাথায় রাখা উচিত।

বিশুদ্ধতা এবং বিআইএস হলমার্ক

কেনার সময় সোনার বিশুদ্ধতা পরীক্ষা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সোনার বিশুদ্ধতা পরীক্ষা করার সর্বোত্তম পদ্ধতি হল গহনার অংশে হলমার্কিং খুঁজে বের করা। দ্য ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) হল ভারতে সোনার গহনা প্রত্যয়িত এবং হলমার্ক করার জন্য অধিকারপ্রাপ্ত সরকারি সংস্থা। ফলে আপনি যখন সোনা কিনবেন, নিশ্চিত করুন যে এটি বিআইএস প্রত্যয়িত সোনা কি না।

বিআইএস হলমার্ক কী ভাবে পরীক্ষা করবেন

হলমার্ক-সহ যেকোনো গয়নায সাধারণত বিআইএস স্ট্যাম্পে খোদাই করা একটি নির্দিষ্ট নম্বর থাকে। এটি হলমার্কের বছর এবং জুয়েলার্সকে চিহ্নিত করার জন্য একটি চিহ্নও বহন করে। কেনার সময় সোনার গহনা পরীক্ষা করার সময়, “K” অক্ষরটি খুঁজুন। এটি ক্যারাট বা বিশুদ্ধতার শতাংশ নির্দেশ করে।

ক্যারাট এবং বিশুদ্ধতা

সোনার গহনার হলমার্কিং ছয়টি বিভাগে অনুমোদিত: 14K, 18K, 20K, 22K, 23K এবং 24K৷ সোনার গহনার হলমার্ক 22K916, 18K750, 14K585, ইত্যাদি হিসাবে দেখানো হবে। যদি সোনার গহনার টুকরোটিতে 22K916 স্ট্যাম্প লাগানো থাকে, তাহলে এর মানে হল যে সোনার গহনার নির্দিষ্ট অংশে ৯১.৬ শতাংশ সোনা রয়েছে এবং বাকি (৮.৪ শতাংশ) অন্যান্য ধাতু যেমন দস্তা, ইত্যাদি থাকতে পারে।

সোনার দাম যাচাই

সোনার গয়না কিনতে দোকানে গেলে দাম করুন। বাজার হারের উপর নির্ভর করে প্রতিদিন সোনার দাম পরিবর্তিত হয়। ভারত জুড়ে জুয়েলারি দোকানগুলি তাদের গ্রাহকদের জন্য বুলিয়ন বাজারের দৈনিক হার দেখিয়ে থাকে।

মেকিং চার্জ নিয়ে দর কষাকষি

মেকিং চার্জ নিয়ে বিক্রেতার সঙ্গে আলোচনা করতে ভুলবেন না। মেকিং চার্জ পরিবর্তিত হয় কারণ এটি সাধারণত বর্তমান সোনার দামের শতাংশ হিসাবে ধার্য্য করে থাকে জুয়েলার্স। আপনার পছন্দের গহনার সেরা দাম পেতে জুয়েলার্সের সঙ্গে দর কষাকষি করতে পারেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonliy24. All Right Reserved.