পোশাকে ভেষজ রঙের ব্যবহার, INIFD-র স্টুডেন্টদের নয়া উদ্যোগ

কলকাতা: ফ্যাশন ডিজাইনিং ইনস্টিটিউট আইএনআইএফডি (INIFD) সল্টলেকের উদ্যোগে হয়ে গেল , শান্তিনিকেতনে চারদিনের কর্মশালা। এই কর্মশালার বিষয় ছিল, ভেষজ রঙের ব্যবহার করে, কিভাবে পোশাককে আরও সুন্দর এবং আকর্ষণীয় করে তোলা যায়। 

তাই পোশাকে ন্যাচারাল টাইডাই ব্যবহার করা হয়েছে। এছাড়াও পোশাকে হ্যান্ডপ্রিন্ট, বাটিক, লেদার বাটিক, ব্লক প্রিন্টিং, স্ক্রিন প্রিন্টিং সবই ভেষজ রঙের ব্যবহার হয়েছে। পরিবেশ দূষণ কমাতেই ভেষজ রঙের ব্যবহার করে কর্মশালাটি আয়োজন করার ভাবনাটি আসে। 

পরিবেশ দূষণ রোধ করতেই, চেষ্টা করা হচ্ছে, ন্যাচারাল জিনিস দিয়ে কাপড় গুলিকে উৎপাদন করার। ছাত্র-ছাত্রীরা খুব সাবলীল ভাবে নিজেদের পোশাক নিজেরা তৈরি করেছে।সেই পোশাক গুলি মডেল হিসেবে তাদের পড়তে ও দেখা গিয়েছে। 

আইএনআইএফডি (INIFD) সল্টলেকের স্টুডেন্টরা কোর্স শেষ করে ১০০ শতাংশ কর্ম সংস্থানের সুযোগ পেয়েছে। বিভিন্ন এক্সফোর্ট হাউজে নামী ডিজাইনারদের সঙ্গে এরা কাজ করছেন সাফল্যের সঙ্গে। সকলের কেরিয়ার খুব সুন্দর ভাবে তৈরি করে দেওয়া হচ্ছে। সেই কারণেই অনেক বছর ধরে প্রথম স্থানে রয়েছে এই সংস্থা।

ফ্যাশনের সঙ্গে সঙ্গে ইন্টিরিয়ার ডিজাইনিংও পড়ানো হয়ে এই ইনস্টিটিউটে। বিভিন্ন নামী সংস্থার সঙ্গে যুক্ত থাকার কারণেই এটা সম্ভব হয়েছে। এছাড়াও লন্ডন এবং নিউইয়র্ক ফ্যাশন উইকেও টাইআপ রয়েছে, যেখানে প্রত্যেক বছর প্রতি নিয়ত স্টুডেন্টরা অংশগ্রহণ করে কলেজের নাম উজ্জ্বল করছে।

Related posts

মাধ্যমিকের মেধা তালিকার প্রথম দশে ৫৭, কোন স্কুলের কে পেল স্থান? রইল সম্পূর্ণ তালিকা

মাধ্যমিকে পাশের হার ৮৩.৩১ শতাংশ, ছেলেদের টেক্কা দিল মেয়েরা

আজ মাধ্যমিকের ফলাফল, কখন থেকে কোথায় কী ভাবে দেখা যাবে?