সিকিমে হড়পা বানে মৃত অন্তত ১৪, নিখোঁজ ১০২, তল্লাশি অভিযান অব্যাহত

উত্তর সিকিমের লোনাক হ্রদের উপর মেঘ ভাঙা বৃষ্টির জেরে বুধবার তিস্তা নদীর অববাহিকায় আচমকা হড়পা বান দেখা দিয়েছে। এই ভয়াবহ বন্যায় অন্তত ১৪ জন প্রাণ হারিয়েছেন। এই বন্যায় এখন পর্যন্ত আরও ১০২ জন নিখোঁজ এবং ২৬ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

বুধবার সকালে ২৩ জন জওয়ানের নিখোঁজ হওয়ার খবর মিলেছিল। তাঁদের মধ্যে এখনও পর্যন্ত এক জন জওয়ানকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার হওয়া ওই জওয়ানের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলে সেনা সূত্রে খবর।

জানা গিয়েছে, আবহাওয়া অনুকূলে এলে এনডিআরএফ দলকে আকাশপথে চুংথাং-এ পাঠানো হবে। এর পরে, রাজ্যে আটকে পড়া পর্যটকদেরও সরিয়ে নেওয়া হবে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠকে ছিলেন সিকিমের মুখ্যসচিব ভিবি পাঠকও। সেখানে আকস্মিক বন্যায় ক্ষয়ক্ষতির পাশাপাশি ত্রাণ ও উদ্ধারকাজ নিয়ে আলোচনা হয়।

উত্তর সিকিমের লোনাক হ্রদের উপর মেঘভাঙা বৃষ্টির জেরেই বিপত্তি ঘটেছে। ভেঙে গিয়েছে সিকিমের চুংথাম বাঁধ। তাতেই অস্বাভাবিক ভাবে বেড়ে গিয়েছে তিস্তার জলস্তর। নদীর তাণ্ডবে আশপাশের এলাকা পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। পুজোর মুখে সিকিমে এই বিপর্যয়ের জেরে ঘুরতে যাওয়া বহু পর্যটক আটকে পড়েছেন প্রতিবেশী রাজ্যে। রাজ্য প্রশাসন সূত্রে খবর, বাংলার অন্তত দু’হাজার পর্যটক সিকিমে আটকে পড়েছেন।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের