প্রথম পাতা খবর দূরপাল্লার ১৭০ ট্রেন, চালু হচ্ছে ইন্টারসিটি, কাল থেকেই টিকিট কাটা শুরু

দূরপাল্লার ১৭০ ট্রেন, চালু হচ্ছে ইন্টারসিটি, কাল থেকেই টিকিট কাটা শুরু

77 views
A+A-
Reset

ডেস্ক: দেশে সংক্রমণের গ্রাফ এখন নিম্নমুখী। ক্রমশ রাজ্যগুলো শিথিল করছে বিধিনিষেধ। ধাপে ধাপে দূরপাল্লার ট্রেন পরিষেবা স্বাভাবিক করার উপরে জোর দিচ্ছে রেল। ২১ জুন, সোমবারের মধ্যে দূরপাল্লার ১৭০টি ট্রেনের পরিষেবা শুরু হবে বলে শুক্রবার জানান পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী। দূরপাল্লার ওই সব ট্রেন ছাড়াও আরও ৩৪টি ইন্টারসিটি এক্সপ্রেসের পরিষেবা শুরু করার বিষয়ে প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছে রেল বোর্ড।


চালু করে দেওয়া হবে ইন্টারসিটি এক্সপ্রেস। ইতিমধ্যেই ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে মিলেছে প্রয়োজনীয় অনুমতি। সূত্রের খবর, আগামী সপ্তাহ থেকেই চলতে শুরু করবে এই সব ট্রেন।  যে সব ট্রেনের পরিষেবা আগামী সপ্তাহের মধ্যে চালু হবে, তার মধ্যে আছে শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি, কলকাতা-শিলঘাট, হাওড়া-রাঁচী শতাব্দী, কলকাতা-বালুরঘাট, হাওড়া-আসানসোল, কলকাতা-লালগোলা, হাওড়া-রামপুরহাট এক্সপ্রেসের মতো ট্রেন। তবে এই সব ট্রেনই স্পেশাল ট্রেন হিসাবে চলবে।

দেশের বিভিন্ন প্রান্তে লকডাউন উঠতেই ট্রেনের টিকিটের চাহিদা বেড়েছে। যাত্রীদের কথা মাথায় রেখে তাই দেশ জুড়ে আরও ৬৬০টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। তার মধ্যে কিছু ট্রেন ১ জুন থেকেই চলছে। তবে স্বাভাবিক ট্রেন চলাচল কবে শুরু হবে, সেই বিষয়ে রেল মন্ত্রক নিশ্চিত করে কিছু জানায়নি।

রেল সূত্রে জানানো হয়েছে, লালগোলা, আসানসোল, রামপুরহাট মতো সেকশনে মানুষের অন্যতম ভরসা এই ইন্টারসিটি এক্সপ্রেস। তাই বিশেষ অনুমতি নিয়ে, কোভিড প্রটোকল মেনেই চালু হবে এই ট্রেন। সব মিলিয়ে সোমবার থেকে দূরপাল্লার ১৭০টি ট্রেনের পরিষেবা শুরু হতে চলেছে পূর্ব রেলের। মোট ৩৪ ইন্টারসিটি এক্সপ্রেস চালু হবে ধাপে ধাপে।পূর্ব রেল সূত্রে খবর, এতদিন চলছিল ৫২ জোড়া বিশেষ ট্রেন। সেগুলোর মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: রবিবার পর্যন্ত রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস


আগামীকাল থেকে শুরু করা যাবে টিকিট কাটা। বেশ কিছু টিকিট সংরক্ষণ কেন্দ্র ছাড়াও, অনলাইনে কাটা যাবে ট্রেনের টিকিট। যাত্রীদের সংরক্ষিত টিকিট কেটেই যাতায়াত করতে হবে।রাজ্যের বিধি নিষেধ এখনো কিছুদিন জারি থাকবে। 


একনজরে তালিকা:
 হাওড়া-রাঁচী শতাব্দী স্পেশাল, রাচি-হাওড়া শতাব্দীর স্পেশাল, শিয়ালদা-নিউ জলপাইগুড়ি স্পেশাল, নিউ জলপাইগুড়ি-শিয়ালদা স্পেশাল, কলকাতা -বালুরঘাট স্পেশাল, বালুরঘাট -কলকাতা স্পেশাল, কলকাতা -হলদিবাড়ি স্পেশাল, হলদিবাড়ি -কলকাতা স্পেশাল, হাওড়া -কাটিহার স্পেশাল, কাটিহার-হাওড়া স্পেশাল। এছাড়াও রয়েছে : শিয়ালদা ও হাওড়া -নয়াদিল্লি এসি স্পেশাল, হাওড়া ও শিয়ালদা -বিকানির স্পেশাল, হাওড়া -দেরাদুন স্পেশাল, হাওড়া -যোগনগরি ঋষিকেশ স্পেশাল, হাওড়া -লালকুয়া স্পেশাল, হাওড়া -ভোপাল স্পেশাল, হাওড়া -গুয়াহাটি স্পেশাল, হাওড়া -আগরতলা স্পেশাল, শিয়ালদা -আলিপুরদুয়ার এবং নিউ আলিপুরদুয়ার স্পেশাল, হাওড়া -রক্সৌল স্পেশাল , শিয়ালদা -বালিয়া স্পেশাল, শিয়ালদা -জয়নগর স্পেশাল।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.