প্রথম পাতা খবর আজ বিকেল চারটে থেকে কো-উইন ও আরোগ্য সেতু অ্যাপে ১৮ উর্ধ্বদের রেজিস্ট্রশন শুরু

আজ বিকেল চারটে থেকে কো-উইন ও আরোগ্য সেতু অ্যাপে ১৮ উর্ধ্বদের রেজিস্ট্রশন শুরু

853 views
A+A-
Reset

ডেস্ক: তৃতীয় দফার কোভিড টিকাকরণ শুরু হচ্ছে ১ মে। ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের করোনা টিকা নিতে হলে কোউইন অ্যাপে নাম নথিভুক্তকরণ বাধ্যতামূলক। আজ বিকেল থেকে শুরু কোভিড টিকার রেজিস্ট্রেশন। আজ ২৮ এপ্রিল বিকেল ৪ টে থেকে কোউইন  (Co-win) ও আরোগ্য সেতু অ্যাপ মারফত রেজিস্ট্রেশন করতে পারবেন যোগ্য ব্যক্তিরা। Cowin.gov.in ওয়েবসাইটেও নিজেদের নাম নথিভুক্ত করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। পরপর ধাপগুলি জেনে নিন।


দু’ফায় টিকাকরণ হয়েছে আগেই। পয়লা মে থেকে ফের শুরু হচ্ছে ‘ভ্যাক্সিনেশন ড্রাইভ’। আজ থেকে টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন প্রাপ্তবয়স্করা। অতীতে প্রবীণ নাগরিক ও ৪৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরাই কোভিড টিকা নিতে পারছিলেন। পরে অবশ্য টিকাকরণে যুব প্রজন্মকে অন্তর্ভুক্ত করে কেন্দ্রীয় সরকার। গত ১৯ এপ্রিল টিকাকরণের বিষয়ে নতুন করে নির্দেশিকা জারি হয়। যেখানে বলা হয়েছে, এবার থেকে ১৮ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরাও টিকা নেওয়ার যোগ্য। 
আরোগ্য সেতু অ্যাপ ও উমঙ্গ অ্যাপেও রেজিস্টার করা যাবে। রাজ্য সরকারি ও বেসরকারি কোভিড সেন্টারের ক্ষমতা অনুসারে আবেদনকারীদের টিকা নিতে ডাকা হবে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ৬০ হাজার, মৃত্যু ৩২৯৩


সরকারের তরফে জানানো হয়েছে, এবার সরাসরি টিকাকরণের জায়গায় গিয়ে কোনও লাভ নেই। ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে ব্যক্তিদের নিজেদেরই রেজিস্ট্রেশন বা অ্যাডভান্স অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। বার বার টিকাকরণের জায়গায় গিয়েও কোনও লাভ হবে না।


রেলমন্ত্রী পিযূষ গোয়েল টুইট করে ১৮ বছরের উর্ধ্বে সকলকে ভ্যাকসিন নেওয়ার আবেদন জানিয়েছেন। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, মঙ্গলবার রাত ৮ টা পর্যন্ত প্রায় ২৪ লক্ষ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। দেশজুড়ে টিকাকরণের মাত্রা ১৪.৭৭ কোটি ছাড়িয়েছে।  

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.