উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫

নয়াদিল্লি: উত্তরাখণ্ডের বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত রয়েছে। তবে বুধবার কুমায়ুনে বৃষ্টির কারণে অনেক জায়গায় আগুন নিভে গেলেও গাড়ওয়াল ডিভিশনে আগুন নিয়ন্ত্রণ প্রক্রিয়া চলছে। বুধবারও, রাজ্য জুড়ে বনের আগুনের ৪০টি নতুন ঘটনা রেকর্ড করা হয়েছে, যার মধ্যে নতুন করে মোট ৭০হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সবমিলিয়ে চলতি মরশুমে অগ্নিকাণ্ডের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত মোট ১ হাজার ৩৮টি ঘটনায় ১ হাজার ৩৮৬ হেক্টর বনভূমি পুড়ে গেছে। যেখানে বনের আগুনে পাঁচজনের মৃত্যু হয়েছে এবং চারজন আহত হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে বনের আগুন নিয়ন্ত্রণে সম্ভাব্য সব রকমের চেষ্টা করা হচ্ছে।

পাউড়ির শ্রীকোট এলাকায় জল ছিটিয়ে আগুন নেভাতে সাহায্য করেছে বায়ুসেনার হেলিকপ্টার। তৃতীয় দিনে আগুন নিয়ন্ত্রণে হেলিকপ্টারটি ফিরে আসে। অন্যান্য ঘটনাতেও আগুন নেভানোর সবরকমের চেষ্টা করা হয়েছে।

এ ব্যাপারে অভিযুক্তদের বিরুদ্ধেও বন দফতরের তৎপরতা চলছে। চলতি মরশুমে এ পর্যন্ত বন সংরক্ষণ আইনে এবং বনে আগুন দেওয়ার অপরাধে ৪১৭টি মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে ৩৫৬টি এবং পরিচিয় মিলেছে এমন ব্যক্তিদের বিরুদ্ধে ৬১টি মামলা দায়ের করা হয়েছে। এছাড়াও, এখনও পর্যন্ত জঙ্গলে আগুন দেওয়ার জন্য মোট ৭৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বন বিভাগের পক্ষ থেকে সদর দফতরে একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করাও হয়েছে।

Related posts

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা

প্রধানমন্ত্রীর সভার পরেই খড়গপুরে উদ্ধার লক্ষ লক্ষ টাকা, আটক বিজেপি নেতা!