এ বার প্রত্যেক শনিবার ছুটি ব্যাঙ্কে!

এতদিন মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবারও ব্যাঙ্ক বন্ধ থাকত। তবে বাদবাকি শনিবারগুলিতে পরিষেবা মিলত। এ বার থেকে সপ্তাহে মাত্র পাঁচ দিন খোলা থাকবে ব্যাংক। প্রতি শনিবার করে ছুটি পেতে চলেছেন ব্যাঙ্ক কর্মীরা।

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) এবং ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজের মুম্বইয়ের বৈঠকে সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক খোলা রাখার দাবি মান্যতা পায়। সেখান থেকেই জানা গিয়েছে, ব্যাঙ্ক কর্মীদের জন্য পাঁচ দিনের কর্ম সপ্তাহের দীর্ঘ অমীমাংসিত দাবিটি শীঘ্রই বাস্তবে পরিণত হতে পারে। রিপোর্টে বলা হয়েছে, অ্যাসোসিয়েশন দীর্ঘ ঘন্টার বিনিময়ে পাঁচ দিনের সপ্তাহে নীতিগতভাবে সম্মত হয়েছে।

জল্পনা চলছে, ব্যাঙ্কের কর্মচারীদের কর্মঘণ্টা প্রতিদিন প্রায় ৪০ মিনিট বাড়ানো হতে পারে। প্রতিদিন সকাল ৯টা ৪৫ থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত ব্যাঙ্ক খোলা রাখতে হবে। পাঁচ দিনের কর্ম দিবসের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আইবিএ থেকে অনুমোদন পেলে প্রস্তাবটি অর্থমন্ত্রকের এবং পরে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে।

নয়া নিয়ম চালু হলে সব ব্যাঙ্কের ক্ষেত্রেই তা প্রযোজ্য হবে। সেই তালিকায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাশাপাশি বেসরকারি ব্যাঙ্ক বা কো-অপারেটিভ ব্যাঙ্কও থাকবে। তবে সরকারি ভাবে এখনও এই সিদ্ধান্তে শিলমোহর পড়েনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় আধিকারিক জানিয়েছেন, ব্যাঙ্ক কর্মীদের ছুটি সংক্রান্ত দাবি মেনে নেওয়া হয়েছে। তবে এই সিদ্ধান্ত নিয়ে সরকারি নির্দেশিকা কবে প্রকাশ করা হবে, তা জানা যায়নি।

Related posts

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২

তাপপ্রবাহের মতো পরিস্থিতির মধ্যেই বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

দেড়শোর বেশি যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আগুন, বড়সড় দুর্ঘটনা এড়াল দিল্লি বিমানবন্দর