প্রথম পাতা খবর বিনামূল্যে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে ৮০ কোটি মানুষকে, ঘোষণা কেন্দ্রের

বিনামূল্যে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে ৮০ কোটি মানুষকে, ঘোষণা কেন্দ্রের

64 views
A+A-
Reset

ডেস্ক: সারা দেশে করোনা পরিস্থিতি যে ভাবে নাগালের বাইরে চলে যাচ্ছে তাই পরিস্থিতি সামাল দিতে বড় ঘোষণা কেন্দ্রের।  বিনামূল্যে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে ৮০ কোটি মানুষকে। এর জন্য কেন্দ্রের খরচ হবে প্রায় ২৬ হাজার কোটি টাকা।


সূত্রের খবর, আরও একবার কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা থেকে ৫ কেজি করে খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে। মোট আশি কোটি দেশবাসী এই যোজনায় বিনামূল্যে খাদ্যশস্য পাবেন। জানা গিয়েছে, মে ও জুন মাসে এই প্রকল্প চালু রাখার ব্যবস্থা করছে কেন্দ্র।
এর জন্য কেন্দ্রের খরচ হবে প্রায় ২৬ হাজার কোটি টাকা।

গত বছর অতিমারি যখন ভয়াবহ চেহারা নেয় দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। সেই সময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্নযোজনার। সে সময় এই যোজনা স্বস্তি দিয়েছিল তাঁদের। নভেম্বর পর্যন্ত বিনা পয়সায় রেশন দিয়েছিল ভারত সরকার। এরপর আস্তে আস্তে ‘তালা খোলা’ শুরু হয় দেশজুড়ে। ‘আনলক’ ভারত ফিরতে থাকে পুরনো ছন্দে। কিন্তু সম্প্রতি আবারও কোভিডের বাড়বাড়ন্তে পর্যুদস্ত সারা দেশ। একাধিক রাজ্যে মারণরূপ নিয়েছে এই ভাইরাস। কোথাও আংশিক লকডাউন চলছে, কোথাও জারি করা হয়েছে নাইট কার্ফু। সবদিক বিচার করেই ফের ভারত সরকারের তরফে চালু করা হল এই যোজনা।

আরও পড়ুন: ‘আমন্ত্রণ পেলে প্রধানমন্ত্রীর বৈঠকে নিশ্চয়ই থাকতাম’, মমতা


জানা গিয়েছে সরকার এই যোজনায় প্রাথমিক ভাবে ২৬ হাজার কোটি টাকা ব্যয় করবে। আগামী মে ও জুন মাসে ৮০ কোটি মানুষ বিনা পয়সায় এই রেশন পাবেন। ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে তাঁদের।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.