কেন্দ্রের আবেদনে আলাপন-মামলার শুনানি পিছোল সুপ্রিম কোর্ট

ডেস্ক: রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসর সংক্রান্ত মামলা স্থানান্তর নিয়ে শুনানি পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে। এই মামলায় সবিস্তার তথ্য জানাতে চেয়ে সর্বোচ্চ আদালতের কাছে অতিরিক্ত সময়ের আবেদন জানায় কেন্দ্র। সোমবারের শুনানিতে তা মঞ্জুর করে সুপ্রিম কোর্ট।

কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত কর্মী হিসেবে সুযোগ-সুবিধা থেকে বঞ্চনার অভিযোগে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (ক্যাট)-এর দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন। সেই মামলা কলকাতা বেঞ্চ থেকে সরিয়ে দিল্লিতে অবস্থিত প্রিন্সিপাল বেঞ্চে নিয়ে যাওয়ার জন্য দিল্লিতে পাল্টা মামলা করে কর্মিবর্গ দফতর। সেই নির্দেশের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন আলাপন। কলকাতা হাইকোর্ট ক্যাট-এর শুনানি দিল্লিতে স্থানান্তরের সিদ্ধান্তকে খারিজ করে দেয়।

কলকাতা হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। সোমবার ছিল কেন্দ্রীয় সরকারের সেই আবেদনের শুনানি। বিষয়টি সম্পর্কে শীর্ষ আদালতকে বিস্তারিত জানানোর জন্য কেন্দ্রের সলিসিটর জেনারেল বিচারপতির কাছে সময় চেয়ে নেন। এ দিন তা মঞ্জুর করা হয়েছে। মামলার পরবর্তী শুনানি হবে ২২ নভেম্বর।

আরও পড়ুন: এক দিন আগেই রাজ্যসভায় তৃণমূল প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করলেন লুইজিনহো ফালেইরো

উল্লেখ্য, কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে হাজিরা-বিতর্ক নিয়ে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয় রাজ্যের তৎকালীন মুখ্যসচিব আলাপনের বিরুদ্ধে। অবসরের প্রাকমুহূর্তে তাঁর কার্যকালের মেয়াদ সাময়িক বাড়ানো হয়েছিল। কিন্তু সেই সময়সীমা পর্যন্ত কাজ করেননি তিনি। পূর্বনির্ধারিত দিনেই তিনি অবসর নেন। এর পরই তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক। হাইকোর্টের রায়ে তিনি স্বস্তি পেয়েছিলেন ঠিকই। কিন্তু ক্যাট-এর সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের রায় দেওয়ার এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে কেন্দ্র।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা