আরও এক মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলল, শারীরিক সংযোগের দ্বারা সংক্রমণ

আরও এক মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলল। দেশের মধ্যে তৃতীয় মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তিও কেরলেরই বাসিন্দা। রিপোর্টে উঠে এসেছে যে, অনিয়ন্ত্রিত যৌনাচারের কারণে ৯৫ শতাংশ ক্ষেত্রে মাঙ্কিপক্সের সংক্রমণ ঘটছে।

কেরলের স্বাস্থ্য মন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত তৃতীয় রোগীও সংযুক্ত আরব আমিরশাহী থেকে কেরলে ফিরেছেন। ৩৫ বছরের ওই রোগী সংযুক্ত আরব আমিরশাহী থেকে গত ৬ জুলাই মালাপ্পুরমে আসেন। ১৩ জুলাই তাঁর জ্বর আসে। পরে ১৫ জুলাই তাঁর শরীরে মাঙ্কিপক্সের লক্ষ্মণ দেখা দেয়। ওই রোগিকে মাঞ্জেরির সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর শারীরিক পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তাঁকে নিয়মিতভাবে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুন পর্যন্ত একটি সমীক্ষা চালানো হয়। এই সময়ের মধ্য়ে ১৬টি দেশ থেকে ৫২৮ জন মাঙ্কিপক্সে (Monkeypox Cases) আক্রান্ত হয়েছেন। গবেষকদল জানিয়েছেন, একটা ভেবে নেওয়া ভুল হবে যে কেবলমাত্র যৌনাচারের মাধ্যমেই মাঙ্কিপক্স ছড়ায়। যেকোনও শারীরিক সংযোগের দ্বারাই এটা ছড়াতে পারে। যদিও তাঁদের গবেষণায় ধরা পড়েছে যে অনিয়ন্ত্রিত যৌনাচারের কারণে বেশি এই রোগ ছড়ায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মাঙ্কি পক্স সংক্রামক রোগ। এটি মূলত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। এর লক্ষণগুলি গুটিবসন্তের রোগীদের মতোই। সারা বিশ্বে এখন প্রায় ৬০০০ মানুষ মাঙ্কি পক্স-এ আক্রান্ত। আফ্রিকার কিছু অংশে এই ভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। মাঙ্কিপক্সে সংক্রমণের বেশিরভাগ ঘটনাই ইউরোপ এবং আফ্রিকায় । মাঙ্কিপক্সের ৮০ শতাংশ সংক্রমণের ঘটনা ইউরোপে।

আরও পড়তে পারেন :

প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফলাফল

‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি পালনের ডাক দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল

দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, শুভেচ্ছা জানালেন মমতা

মানুষের সার্টিফিকেট পেলে তবেই পঞ্চায়েত ভোটে তৃণমূলের টিকিট পাবেন:  অভিষেক

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২