বিপুল সমর্থন নিয়ে বাংলাদেশের ক্ষমতায় প্রত্য়াবর্তন শেষ হাসিনার

ঢাকা : বাংলাদেশে বিপুল সমর্থন নিয়ে সরকার গঠনের পথে শেখ হাসিনা। শেষ পাওয়া খবর অনুযায়ী, ২৯৯টি আসনের মধ্যে ২৫৭টির ফলাফল মিলেছে। এর মধ্য়ে আওয়ামি লিগ এবং শরিক দল পেয়েছে ১৯১টি। জাতীয় পার্টি ১০টি এবং নির্দলরা জিতেছে ৫৬টি আসনে।

রবিবার বাংলাদেশে অনুষ্ঠিত হয় জাতীয় নির্বাচন। সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ, চলে বিকেল ৪টে অবধি। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪০ শতাংশের মতো ভোট পড়েছে বলে জানান সেই দেশের প্রধান নির্বাচন কমিশনার, কাজি হাবিবুল আউয়াল। রবিবার সন্ধে সাড়ে ৭টার পরই ভোটের ফলাফল প্রকাশ্যে আসতে শুরু করে।

রেকর্ড ভোটের ব্যবধানে জয়ী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জ -৩ আসনে ২,৯০,৩০০ ভোটের মধ্যে হাসিনা পেয়েছেন ২,৪৯,৯৬২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এনপিপির শেখ আবুল কালাম পেয়েছেন মাত্র ৪৬০টি ভোট। তৃতীয় স্থানে আছেন জাকের পার্টির মাহাবুর মোল্লা। তিনি পেয়েছেন ৪২৫টি ভোট।

উল্লেখযোগ্য ভাবে, ১ লক্ষ ৮৫ হাজার ভোট পেয়ে জয়ী ক্রিকেটার সাকিব আল হাসানও। মাগুরা-১ আসন থেকে আওয়ামি লিগের প্রার্থী হয়েছিলেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের কাজি রেজাউল হোসেন পেয়েছেন ৫,৯৯৪ ভোট। এছাড়া, জাতীয় পার্টির মহম্মদ সিরাজুস সায়েফিন পেয়েছেন ২,১৪৩ ভোট। এই আসনে ভোট পড়েছিল ৪৮.৩৮ শতাংশ।

প্রসঙ্গত, প্রধান বিরোধী বিএনপি-সহ একাধিক রাজনৈতিক দল এই ভোট বয়কট করেছিল। ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাকও দেয় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল। বিএনপির দাবি, সাধারণ মানুষ এই ‘ভুয়ো ভোট প্রত্যাখ্যান করেছে’। বিএনপি নেতা রহুল কবির রিজ়ভী বলেন, “এক তরফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নাই।” যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হয়েছে।”

Related posts

উলুবেড়িয়ায় ভোটের ডিউটিতে এসে মহিলার শ্লীলতাহানির অভিযোগ বিএসএফ জওয়ানের বিরুদ্ধে

বিজেপিতে বড় ধাক্কা! ভোটের মধ্যেই তৃণমূলে যোগ দিলেন বিদায়ী সাংসদ

সুন্দরবনে চোরাশিকারিদের হাতে খুন বনকর্মী, তদন্তে পুলিশ