কেরালার রেস্তোঁরায় “হালাল” নিষিদ্ধ করার দাবি বিজেপির

কেরালার রেস্তোঁরাগুলিতে এবার ‘হালাল’ নিষিদ্ধ করতে বদ্ধপরিকর বিজেপি। রবিবার তিরুবনন্তপুরমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের কেরালা রাজ্যের সাধারণ সম্পাদক পি সুধীর বলেন, “হালাল হল তিন তালাকের মতো একটি খারাপ প্রথা।”

কেরালায় হালাল খাবার ও ব্যবস্থাপনা নিষিদ্ধ করার জন্য বিজেপি রেস্তোঁরাগুলির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্রচার করে আসছে বেশ কয়েকদিন ধরে। ইতিমধ্যে রাজ্যের বিরোধী নেতারা এবং হোটেল মালিকদের ইউনিয়ন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।

কেরালার ক্ষমতাসীন বামফ্রন্টের এক সিনিয়র নেতা কোডিয়েরি বালাকৃষ্ণান বলেন যে, “বর্তমান ‘হালাল ব্যবস্থা’ বিতর্কটি সমাজকে বিভক্ত করার জন্য আরএসএসের প্রচেষ্টার ফল। তিনি আরও বলেন, সাম্প্রদায়িক প্রচারের জন্য বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে মেরুকরনের একটা প্রচেষ্টা। এই প্রচার কেরালার সমাজের জন্য ভাল নয়। এখানে সফলও হবে না।”

রাষ্ট্র সাম্প্রতিক অতীতে কিছু অনুরূপ সাম্প্রদায়িক প্রচার প্রত্যক্ষ করেছে, কেরালায় গত বছর হালাল খাবারকে লক্ষ্য করে ‘বয়কট হালাল’শিরোনামে একই ধরনের প্রচারণ চালানো হয়েছিল। সংঘ পরিবার ছাড়াও, খ্রিস্টান অ্যাসোসিয়েশন এবং অ্যালায়েন্স ফর সোশ্যাল অ্যাকশন (CASA) এর মতো কিছু খ্রিস্টান দলও কেরালায় ইসলামফোবিয়া ছড়িয়ে দেওয়ার জন্য নিযুক্ত রয়েছে।


Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২