যাদবপুরে ছাত্রের মৃত্যুর ঘটনায় জনস্বার্থ মামলা, কলকাতা হাইকোর্টে শুনানি

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা প্রথম বর্ষের ছাত্রের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় এক জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি দিল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। আগামী সপ্তাহে এই মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে।

র‍্যাগিংয়ের বিরোধিতায় জনস্বার্থ মামলা দায়েরের আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে। প্রধান বিচারপতি এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলা দায়েরের আবেদন জানানো হয়। আইনজীবী সায়ন বন্দোপাধ্যায় মামলা এই মামলা দায়েরের আবেদন করেছেন। মামলা দায়েরের এই আবেদন মঞ্জুর করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

প্রথম আবেদনে বলা হয়েছে, আরকে রাঘবন কমিটি রিপোর্ট অনুযায়ী প্রতি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের র‍্যাগিং নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুক বিশ্ববিদ্যালয়গুলি। এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নিক ইউজিসি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে যেভাবে ছাত্র মৃত্যুর ঘটনা ঘটেছে তাতে অ্যান্টি র‍্যাগিং কমিটির সুপারিশ কার্যকর করা উচিত বলে আবেদনে জানিয়েছেন আইনজীবী। প্রসঙ্গত, ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনা নিয়ে কড়া পদক্ষেপ করেছে বিশ্ববিদ্যালয় গ্রান্ট কমিশন৷ ঘটনার পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে।

জনস্বার্থ মামলার দ্বিতীয় আবেদনে একজন অবসরপ্রাপ্ত বিচারপতি নেতৃত্বে রাজ্যে ‘সেল’ গঠন করার কথা জানিয়েছেন আবেদনকারী। তাঁর মতে, এই সেল র‍্যাগিং সংক্রান্ত যাবতীয় ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ করবে।

Related posts

ভোটের আগেই তপ্ত জয়নগর, তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি, বোমা

নেতাজি মূর্তি থেকে স্বামীজির বাড়ি, আজ কলকাতা উত্তরে রোড শো মমতার

আজও ভিজবে কয়েকটি জেলা, তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই