SSC মামলা: ৯৮ জনের বেতন বন্ধের নির্দেশ কলকাতা হাইকোর্টের

স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি পদে নিযুক্ত ৯৮ জনের নিয়োগ নিয়েই অভিযোগ উঠেছিল। ওই নিয়োগের ক্ষেত্রে কারা সুপারিশ করেছে, তা স্পষ্ট নয়। সেই মামলায় এবার ৯৮ জনের বেতন বন্ধ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এসএসসি-র নিয়োগ সংক্রান্ত মামলার শুনানিতে ওই ৯৮ জনের বেতন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, এই নিয়োগের সঙ্গে যুক্ত আধিকারিকদের যাতে সিবিআই জিজ্ঞাসাবাদ করে, সেই নির্দেশও দিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। আদালত বলেছে, স্কুলে প্রবেশ করতে দেওয়া হবে না ওই ৯৮ জনকে।

দুর্নীতি এসএসসি-র রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে গিয়েছে। এমন অভিযোগ সামনে আসায় শিকড় খুঁজে বের করতে তৎপর হয়েছে আদালত। আদালতের নির্দেশে বৃহস্পতিবার রাতেই কেন্দ্রীয় সংস্থা গভীর রাত পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেছে এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহাকে। আর এবার আরও একাধিক আধিকারিককে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিল আদালত।

শুক্রবার সিঙ্গল বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, নিয়োগের সময় স্কুল শিক্ষা দফতরের তৈরি হাই পাওয়ার কমিটিতে যাঁরা ছিলেন তাঁদের এই মামলার সঙ্গে যুক্ত করতে হবে। সিবিআই তাঁদের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছেন এস আচার্য, পি কে বন্দ্যোপাধ্যায়, টি পাঁজা এবং এ কে সরকার। তাঁদের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করার কথা বলা হয়েছে। যাঁরা সিবিআই দফতরে হাজিরা দেবেন না, তাঁদের কড়া নজরে আদালত দেখবে বলেও জানানো হয়েছে।

শুক্রবার সিবিআই-এর পক্ষ থেকে একটি সিল বন্ধ খামে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। এ দিন সিবিআই-এর পক্ষ থেকে আইনজীবী ওয়াই যে দস্তুর জানান, এসপি সিনহাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে রাত আড়াইটে পর্যন্ত।

এসএসসির পক্ষ থেকে আইনজীবী সুতনু পাত্র জানান, তাঁরা দ্বিতীয় রিপোর্ট দিয়ে জানাচ্ছেন, ৯৮ জনের কাউকে সুপারিশ করা হয়নি। বিচারপতি বলেন, ‘এদের কাউকে বেতন দেওয়া হবে না। স্কুলে তাঁরা প্রবেশও করতে পারবেন না।’ এত রাতে কেন গেছিলেন? সিবিআই- কে প্রশ্ন বিচারপতির। সিনহার আইনজীবী বিশ্বরূপ ভট্টাচার্য জানান, তিনি ছিলেন না। কপি সন্ধ্যা সাড়ে সাতটার পরে হাতে আসে।

‘রাজনৈতিক পরিচয় যাই হোক না কেন অসুবিধা নেই’
বিচারপতি বলেন, ‘সিবিআই যদি মনে করে এমন কাউকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজন আছে প্রশ্ন করতেই পারে। তাঁর রাজনৈতিক পরিচয় যাই হোক না কেন, কোনও অসুবিধা নেই।’ সিবিআই-কে যাঁদের জিজ্ঞাসাবাদ করতে বলা হয়েছে, সেই তালিকায় থাকা এস আচার্য তৎকালীন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ব্যক্তিগত সচিব। আদালতের নির্দেশ, সিবিআই এদের প্রত্যেকের বিরুদ্ধে মামলা দায়ের করবে।

Related posts

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের

দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি, জারি কমলা সতর্কতা