সদস্যরা পরিবারের মতো, ক্যালকাটা জার্নালিস্ট ক্লাবের ৪৩তম বর্ষপূর্তি অনুষ্ঠানে একে ‘প্রশংসার’ বললেন খাদ্যমন্ত্রী

ক্যালকাটা জার্নালিস্টস্ ক্লাবের ৪৩ তম বর্ষপূর্তি অনুষ্ঠান হয়ে গেল কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে ১৪ ডিসেম্বর । প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী রথীন ঘোষ , বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ নিমাই চন্দ্র সাহা এবং উদ্যোগপতি ঋত্বিক দাশ।

অনুষ্ঠানের শুরুতে ক্যালকাটা জার্নালিস্টস্ ক্লাবের সভাপতি প্রান্তিক সেন স্বাগত ভাষণে সংস্থার উদ্দেশ্য ও কার্যাবলীর সংক্ষিপ্ত বিবরণ দেন।

প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী রথীন ঘোষ তাঁর ভাষণে বলেন , ৪৩ বছর ধরে একটা সংস্থা চালানো বেশ কঠিন। ক্যালকাটা জার্নালিস্টস্ ক্লাব যেভাবে পরিবারের মত সদস্যদের পাশে থেকে এবং সবাইকে একত্র করে এক সুতোয় গেঁথে রেখেছে , তা প্রশংসার যোগ্য। ক্যালকাটা জার্নালিস্টস্ ক্লাবকে সর্বতোভাবে সাহায্য করার ও পাশে থাকার আশ্বাস দেন তিনি।

উপাচার্য ডঃ নিমাই চন্দ্র সাহা তাঁর ভাষণে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের  ইন্টার্ন বা প্র্যাকটিক্যাল ক্লাস এবং গবেষণার কাজ ক্যালকাটা জার্নালিস্টস্ ক্লাবের সঙ্গে যৌথভাবে করার কথা বলেন।ঋত্বিক দাশ বলেন,  ক্লাবের গ্ৰন্থাগারটির সংস্কারের কাজে সবরকম সহযোগিতার হাত তিনি বাড়িয়ে দেবেন।

ক্লাবের বিভিন্ন কাজে যাঁরা সহযোগিতার হাত বাড়িয়ে দেন , তাঁদের ধন্যবাদ জানান সম্পাদক ইমন কল্যাণ সেন।

এ দিন অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন দুই সহ- সভাপতি রাহুল গোস্বামী ও পূর্ণেন্দু চক্রবর্তী , দুই সহ-সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য ও সঞ্জয় হাজরা এবং কোষাধ্যক্ষ সাধনা দাস বসু।

বক্তব্য রাখছেন (বাঁদিক থেকে) খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ নিমাই চন্দ্র সাহা ও উদ্যোগপতি ঋত্বিক দাস

ক্লাবের মুখপত্র ” সাংবাদিক “এর উৎসব সংখ্যার মোড়ক উম্মোচন করেন মন্ত্রী রথীন ঘোষ এবং গ্ৰন্থাগার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক শম্ভুপ্রসাদ সেন।

প্রতি বছরের মতো এবছরও কলকাতা ,  যাদবপুর , বর্ধমান ও পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর সাংবাদিকতায় প্রথম স্থানাধিকারীকে সম্বর্ধনা জানানো হয়। যেহেতু কোভিড অতিমারির কারণে গত বছর সংস্থার বার্ষিক অনুষ্ঠান করা সম্ভব হয়নি , সেই জন্য দু’বছরের সম্বর্ধনা একসঙ্গে দেওয়া হয়। সন্তোষ কুমার ঘোষ স্মৃতি পুরস্কার পেলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের দেবারতি মুখার্জি ও সৃষ্টি ঘোষ। ড. স্মরজিৎ দত্ত স্মৃতি পুরস্কার দেওয়া হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অম্বিকা ঘোষ ও সৌম্যজিৎ সরকারকে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ঈপ্সিতা ব্যানার্জী ও স্বর্ণালী তালুকদার পেলেন নিরঞ্জন সেনগুপ্ত স্মৃতি পুরস্কার। বরুণ সেনগুপ্ত স্মৃতি পুরস্কার পেলেন পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের সৌরভ রায় ও দীপান্বিতা দাস।

দক্ষিণারঞ্জন বসু স্মৃতি পুরস্কার দেওয়া হচ্ছে প্রবীণ সাংবাদিক ড. নন্দলাল ভট্টাচার্যকে

২০২০ ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ক্লাব সদস্যদের ছেলে- মেয়ে ও নাতি – নাতনিকে দেওয়া হয় হিমাংশু চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার। অভীক বসু  স্মৃতি পুরস্কার দেওয়া হয় ২০২০ ও ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ক্লাব সদস্যদের ছেলে-মেয়ে ও নাতি- নাতনিকে।

সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ দক্ষিণারঞ্জন বসু স্মৃতি পুরস্কার দেওয়া হয় প্রবীণ সাংবাদিক ড. নন্দলাল ভট্টাচার্য ও শঙ্কর নাথ ভট্টাচার্য্যকে।

দক্ষিণারঞ্জন বসু স্মৃতি পুরস্কার দেওয়া হচ্ছে প্রবীণ সাংবাদিক শঙ্কর নাথ ভট্টাচার্যকে

খেলাধূলায় উৎসাহ দিতে ক্যালকাটা জার্ণালিস্টস্ ক্লাব প্রতিবছর একজন প্রতিভাবান খেলোয়াড়কে বিশেষ সম্মান জানায়। এবার অমিত চট্টোপাধ্যায় নামাঙ্কিত এই পুরস্কার পায় উদীয়মান অ্যাথলিট  উচ্ছল রায় ও  ভলিবল খেলোয়াড় জয়ন্ত মন্ডল। সেই সঙ্গে ক্লাবের প্রবীণ সদস্য রঞ্জিত নস্করের নাতি সাত বছরের পৌরিক চক্রবর্তীকে বিশেষ সম্বর্ধনা দেওয়া হয় দীর্ঘক্ষণ জলে ভেসে থেকে রেকর্ড করার জন্য।এ বছর মোট ৫২ জনকে সম্বর্ধনা জানানো হয়।

গান গাইছেন গুরুজিৎ

দ্বিতীয়ার্ধে সা রে গা মা পা খ্যাত গুরুজিৎ সিং – এর গান উপস্থিত দর্শক শ্রোতাদের আনন্দ দেয়।

Related posts

ফের শুরু হতে চলেছে বৃষ্টি-পর্ব, চলবে কত দিন

রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের একাংশ সরাসরি রাজনীতি করছে, ক্ষোভ মমতার

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়