দেশ জুড়ে স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালন, শ্রদ্ধা জানিয়ে টুইট মমতার

কলকাতা: ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে গোটা দেশ জুড়ে পালিত হয় যুব দিবস। বৃহস্পতিবার রাজ্য জুড়ে পালিত হচ্ছে স্বামী বিবেকানন্দের ১৬১তম জন্মদিবস।

এ দিন সকাল থেকেই স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষ্যে মেতে উঠেছে গোটা রাজ্য। বেলুড় মঠ এবং শিমলা স্ট্রিটে স্বামীজির বাড়িতে ভক্তের ঢল নেমেছে। পাশাপাশি প্রভাতফেরি এবং সামাজিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটাকে পালন করা হচ্ছে গোটা রাজ্যেই।

সকাল থেকেই বেলুড় মঠে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ দিন মন্দিরে প্রণাম নিবেদন করে বেলুড় মঠ প্রদক্ষিণ করে মূল মন্দিরের পাশে নির্মিত অস্থায়ী মণ্ডপে গিয়ে বসেন ভক্তরা। বৈদিক মন্ত্রোচ্চারণ ও সমবেত সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সকালে বেলুড় মঠের প্রশিক্ষণ কেন্দ্রের ব্রহ্মচারীরা এই সমবেত সংগীত এবং বৈদিক মন্ত্রপাঠে অংশগ্রহণ করেন। বৈদিক মন্ত্রোচ্চারণের পর উদ্বোধনী সংগীত, প্রস্তাবনা, ধর্মীয় আলোচনা, সংগীত, বিবেকানন্দ সম্বন্ধে নানান বক্তব্য, যোগব্যায়াম প্রদর্শনী ইত্যাদি হয়।

এ দিন সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রা পৌঁছোয় কাশীপুর উদ্যানবাটীতে। বরানগর রামকৃষ্ণ মিশন স্কুলের প্রায় দেড় হাজার পড়ুয়া প্রভাতফেরিতে অংশ নেয়। প্রায় ৩০ জন পড়ুয়া স্বামীজি, রামকৃষ্ণদেব, সারদাদেবী, ভগিনী নিবেদিতা এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর বেশে শোভাযাত্রায় অংশ নেয়।

এ ছাড়াও শিমলা স্ট্রিটে স্বামীজির বাড়িতে এ দিন সকাল থেকেই সাধারণ মানুষের ভিড়। স্বামীজির জন্মদিনের তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী লেখেন, “স্বপ্নদর্শী আধ্যাত্মিক নেতা স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকীতে আমার বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি। প্রজন্মের পর প্রজন্মকে তাঁর শিক্ষা অনুপ্রাণিত করেছে মানবজাতির সেবা ও ভক্তির পথে চলতে। তাঁর দেখানো আলো যেন আমাদের সকলকে আধ্যাত্মিক মুক্তির পথ দেখায়”।

Related posts

মাধ্যমিকের মেধা তালিকার প্রথম দশে ৫৭, কোন স্কুলের কে পেল স্থান? রইল সম্পূর্ণ তালিকা

মাধ্যমিকে পাশের হার ৮৩.৩১ শতাংশ, ছেলেদের টেক্কা দিল মেয়েরা

আজ মাধ্যমিকের ফলাফল, কখন থেকে কোথায় কী ভাবে দেখা যাবে?