চন্দ্রপৃষ্ঠে অবতরণের জন্য প্রস্তুত ‘বিক্রম’, জানুন সর্বশেষ আপডেট

চন্দ্রপৃষ্ঠে একটি নিরাপদ অবতরণ (সফট ল্যান্ডিং) করতে প্রস্তুত বিক্রম ল্যান্ডার। চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে চন্দ্রযানের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। চন্দ্রযান-৩ (বিক্রম ল্যান্ডার) -এর ল্যান্ডারটি বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।

ইসরো-র অমদাবাদ কেন্দ্রের ডিরেক্টর নীলেশ দেশাই জানান, বুধবার ল্যান্ডারটি ৩০ কিলোমিটার উচ্চতা থেকে চন্দ্রপৃষ্ঠে অবতরণের চেষ্টা করবে এবং সেই সময়ে এর গতিবেগ হবে ১.৬৮ কিলোমিটার প্রতি সেকেন্ডে। তিনি আরও বলেন, “আমাদের ফোকাস হবে সেই গতি কমানোর দিকে, কারণ চাঁদের মহাকর্ষ বলও এতে ভূমিকা রাখবে”।

একই সঙ্গে তিনি জানান, “আমরা সেই গতি নিয়ন্ত্রণ না করলে ক্র্যাশ ল্যান্ডিংয়ের সম্ভাবনা থাকবে। যদি ২৩ আগস্ট ল্যান্ডার মডিউলের অস্বাভাবিক কোনো কারণ খুঁজে পাওয়া যায়, আমরা ২৭ আগস্ট পর্যন্ত অবতরণ স্থগিত করব”।

অর্থাৎ,বুধবার চন্দ্রযান-৩ অবতরণের কয়েক ঘণ্টা আগে অবতরণের জন্য সময় উপযুক্ত কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এটি ল্যান্ডার মডিউলের অবস্থান এবং চাঁদের অবস্থার উপর নির্ভর করবে। যদি সেই সময়ে কোনো কারণই অনুকূল মনে না হয় তবে ২৭ আগস্ট মডিউলটিকে চাঁদে অবতরণ করানো হবে। পাশাপাশি তিনি বলেন, যদিও ২৩ আগস্ট অবতরণে কোনো সমস্যা হওয়ার কথা নয়।

Related posts

আজ ঝাড়গ্রাম ও ঘাটালে নির্বাচনী জনসভা, খড়্গপুরে রোড-শো মমতার

রাজ্যপাল সিভি আনন্দ বোসের পদত্যাগের দাবি, রাজভবন ঘেরাও তৃণমূল শিক্ষা সেলের

ফের তাপপ্রবাহের পরিস্থিতি, শুক্রবার কোন কোন জেলায় হাঁসফাঁস অবস্থা