প্রথম পাতা খবর কৃষি আইন নিয়ে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা, আইন স্থগিত রাখতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

কৃষি আইন নিয়ে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা, আইন স্থগিত রাখতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

278 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কৃষি আইনে স্থগিতাদেশের নির্দেশ দিল শীর্ষ আদালত। সোমবার কৃষি আইনের বিরুদ্ধে শুনানিতে সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়ে কেন্দ্র।

‘কৃষক বিদ্রোহ মেটাতে কেন্দ্রের সদিচ্ছার অভাব, আইন প্রণয়নে একগুঁয়েমি দেখাচ্ছে কেন্দ্রীয় সরকার’ এই ছিল প্রধান বিচারপতি এস এ বোবদের পর্যবেক্ষণ। গোটা প্রক্রিয়ায় কেন্দ্রের ভূমিকায় শীর্ষ আদালত ‘হতাশ’ বলেও মন্তব্য করেছেন বোবদে।

সেপ্টেম্বরে সংসদে পাশ হওয়া ৩টি কৃষি আইনের বিরুদ্ধে প্রচুর মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলাগুলি একত্রিত করে শুনানি চলছে প্রধান বিচারপতির বেঞ্চে।

শুনানি চলাকালীন শীর্ষ আদালতের বিচারপতির বেঞ্চ বলেন, সরকারের উচিত ৩ কৃষি আইনে আপাতত স্থগিতাদেশ দেওয়া। কেন্দ্র যদি তা না করে, তাহলে সেই পদক্ষেপ করবে আদালতই।

আরও পড়ুন : আন্দোলনের মাঝেই সিংঘু সীমান্তে ফের আত্মহত্যা কৃষকের, সরকারের কাছে দাবী মানার আর্জি

কেন্দ্রীয় সরকারকে ভর্ৎসনা করে বোবদে আরও বলেন, ‘‘কৃষক সঙ্কট কাটাতে কেন্দ্র কোনও সক্রিয়তাই দেখায়নি। কোনও রক্তক্ষয়ী সংঘর্ষ হলে তার দায় নেবে কে? সংবিধানকে রক্ষা করার দায়িত্ব আদালতের। কোনও সমস্যা হলে তার জন্য দায়ী থাকব আমরা প্রত্যেকেই। আমরা চাই না, কেউ আহত হোন বা রক্তপাত হোক।’’

শেষ পর্যন্ত শীর্ষ আদালত একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়ে বলেছে, ‘‘একটা কমিটি গঠনের প্রস্তাব দিচ্ছি আমরা। আপাতত ৩টি কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাবও দিচ্ছি। কেউ সওয়াল করতে চাইলে করতে পারেন।’’

ওই কমিটিতে কাদের রাখা হবে, কেন্দ্র এবং কৃষক সংগঠনগুলিকে তাঁদের নাম জমা দেওয়ার কথাও বলেছে প্রধান বিচারপতির বেঞ্চ। মঙ্গলবারও এই মামলার শুনানি চলবে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.