অস্কারের মঞ্চে ঐতিহাসিক ঘটনা! সঞ্চালককে সপাটে চড় এবারের শ্রেষ্ঠ অভিনেতার

বিশ্বের চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ মঞ্চে এ কী কাণ্ড! সেরা অভিনেতার পুরস্কার নিতে মঞ্চে উঠেই সঞ্চালককে সজোরে থাপ্পড় মেরে দিলেন উইল স্মিথ। কিন্তু, কেন এমনটা করলেন তিনি? ঘটনায় তাজ্জব অনুষ্ঠানে আগত দর্শকরা। ভিডিয়ো ভাইরাল হতেই সোশ্যাল মিডিয়া জুড়েও সিনেপ্রেমীদের মধ্যে হইচই পড়ে গিয়েছে। পুরস্কারের মঞ্চে সঞ্চালকের সঙ্গে অভিনেতার ঝামেলা এমনিতেই বিরল। তা বলে একেবারে গায়ে হাত! কিন্তু ঠিক সেটাই ঘটালেন অভিনেতা উইল স্মিথ। স্ত্রীকে নিয়ে চটুল রসিকতার ‘শাস্তি’ হিসেবে সোজাসুজি সঞ্চালক কমেডিয়ান ক্রিস রককে চড় মেরেছেন স্মিথ।
কিন্তু কী এমন ঘটেছিল মঞ্চে, যার জেরে এই কাণ্ড?

অস্কার পুরস্কার অনুষ্ঠানের মঞ্চেই কমেডিয়ানকে চড় মারলেন অভিনেতা উইল স্মিথ। কিন্তু, ৯৪তম অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চে কেন এমনটা করলেন ‘মেন ইন ব্ল্যাক’ খ্যাত অভিনেতা? জানা গিয়েছে, কমেডিয়ান ক্রিস রক উইল স্মিথের স্ত্রীর প্রসঙ্গ টেনে ঠাট্টা করছিলেন। যা নিয়ে দু’জনের মধ্যে কথা কাটাকাটি হয়। আর এরপরই ক্ষুব্ধ উইল স্মিথ সজোরে থাপ্পড় মারেন কমেডিয়ানকে। তাঁকে চিৎকার করে বলতে শোনা যায়, ”একদম আমার স্ত্রীর নাম তোমার মুখে আনবে না।” স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেটকে নিয়ে সঞ্চালককে বলতে শোনা যায়, ”আমি জি আই জেন-এর সিক্যুয়েলের জন্য অপেক্ষা করছি।” দর্শকাসনে বসা উইলের স্ত্রী জাডা পিঙ্কেট বিষয়টি ভালোভাবে নেননি। খানিক অস্বস্তিবোধ করতে দেখা যায় তাঁকে। আর এতেই চটে যান স্বামী স্মিথ।

তবে ক্রিশকে মারার পরেও রাগ কমেনি স্মিথের। নিজের আসনে ফিরে ফের চিৎকার করে ওঠেন স্মিথ। বলেন, “তোমার নোংরা কথা থেকে আমার স্ত্রীকে দূরে রাখো। ২০১৬-তেও সঞ্চালনার সময়ে পিঙ্কেটকে নিয়ে রসিকতা করেছিলেন ক্রিস। এ বারও বোঝাতে যান, রসিকতাই করছিলেন তিনি। তার পরেও চিৎকার করে তাঁকে একই কথাই বলেন স্মিথ।

অনুষ্ঠানে এমন অভূতপূর্ব বিঘ্নের পরে ‘কিং রিচার্ড’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারে সম্মানিত হয়েছেন স্মিথ। সে ঘোষণাও করেছেন সঞ্চালকই। পরে অবশ্য মেজাজ হারিয়ে এই ঘটনার জন্য ক্রিসের কাছে ক্ষমাও চান স্মিথ।
কিন্তু ঠিক কী কারণে এত চটে গেলেন স্মিথ?

১৯৯৭ সালের ছবি ‘জি আই জেন’-এ নায়িকার চরিত্রে অভিনেত্রীর মাথায় চুল কম থাকা নিয়ে বিস্তর চর্চা হয়েছিল। স্মিথের স্ত্রী জাডার মাথাতেও চুল কম থাকায় সম্ভবত রসিকতা করে তাঁকে ‘জি আই জেন ২’-এর নায়িকা হিসেবে ইঙ্গিত করেন ক্রিস। বাস্তবে অ্যালোপেশিয়া নামে একটি রোগে আক্রান্ত উইল স্মিথের ঘরনি। এই রোগের শিকার হলে মাথার চুল পড়ে যায়। আর নিজের স্ত্রীয়ের অসুস্থতা নিয়ে এভাবে প্রকাশ্য মঞ্চে রসিকতা করাতেই মেজাজ হারান উইল স্মিথ।

এরপরই অস্কার হাতে মঞ্চে বক্তৃতা দিয়ে গিয়ে কান্নায় ভেঙে পড়েন উইল স্মিথ। তিনি কমেডিয়ানকে চড় মারার জন্য ক্ষমাও চেয়ে নেন। আবেগঘন ভাষণে স্মিথ বলেন, ”অ্যাকাডেমির কাছে আমি ক্ষমাপ্রার্থী। যারা এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন, তাঁদের সকলের কাছে ক্ষমা চাইছি। এটা একটা সুন্দর মুহূর্ত। আমি পুরস্কার জয়ী হয়েছি বলে কাঁদছি না। এতগুলো মানুষের আলোয় আলোকিত হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। শিল্পই জীবনকে বর্ণনা করে। আমি একজন পাগল এবং ক্ষ্যাপাটে বাবার মতো। রিচার্ড উইলিয়ামসের বিষয়ে সকলে যেমনটা বলেন, ঠিক তেমন। ভালোবাসা মানুষকে পাগল করে তোলে। আর এটাই আমার ভালোবাসা।”

Related posts

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ শুনানি সুপ্রিম কোর্টে