প্রথম পাতা খবর বড়দিনের ভিড় সামলাতে বিশেষ ব্যবস্থা কলকাতা পুলিশের

বড়দিনের ভিড় সামলাতে বিশেষ ব্যবস্থা কলকাতা পুলিশের

59 views
A+A-
Reset

কলকাতা: বড়দিনকে কেন্দ্র করে যাতে মহানগরীতে কোনো অশান্তি না ছড়ায়, সেজন্য সতর্ক কলকাতা পুলিশ। সতর্কতামূলক সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। বড়দিনের পার্ক স্ট্রিট মানেই রাতভর উদযাপন, কেক, সান্তা আর একরাশ আনন্দ। সমস্ত ব্যবস্থা সুষ্ঠু  রাখতেই এই ব্যবস্থা।

পার্ক স্ট্রিট, বো ব্যারাক থেকে শুরু করে কলকাতার সাহেবি এলাকাগুলি সেজে উঠেছে বড়দিন উপলক্ষে। দিনভর ধর্মতলা, পার্ক স্ট্রিট চত্বরে ছিল উপচে পড়া ভিড় থাকবেই আজ। হোটেল, রেস্তরাঁগুলি সেজে উঠেছে। গত বছরের স্মৃতি ফিরিয়ে এ বছরও জনজোয়ার নামতে চলেছে কলকাতায়। সূত্রের খবর, বড়দিন উপলক্ষে শহরের রাস্তায় ১০ লক্ষ মানুষের ঢল নামতে পারে বলে ধারনা করা হচ্ছে।

উৎসবের মরশুমে কোনো রকমের অপ্রিতীকর ঘটনা যাতে না ঘটে তার জন্য সবরকমের ব্যবস্থা নিয়েছে পুলিশ প্রসাশন। কার্যত নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা পার্ক স্ট্রিট চত্বরকে। পুলিশি সহায়তা কেন্দ্র থেকে শুরু করে কুইক রেসপন্স টিম ইত্যাদি নানা ব্যবস্থা নেওয়া হয়েছে।

পুলিশ সূত্রে খবর গোটা এলাকার নিরাপত্তা ব্যবস্থা দেখাশোনা করার জন্য থাকছেন ১০ জন ডিসি ও এক জন যুগ্ম কমিশনারও। মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে মোতায়ন করা হয়েছে মহিলা বাহিনী ‘উইনার্স’। পার্ক স্ট্রিট সংলগ্ন ২৩টি জায়গায় চলবে নাকা তল্লাশি।

নিরাপত্তা নিশ্চিত করতে গোটা পার্ক স্ট্রিট চত্ত্বরকে ১১টি সেক্টরে ভাগ করা হয়েছে। গোটা এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকছেন ১০ জন ডিসি। প্রতিটি সেক্টরের দায়িত্বে রয়েছেন দু’জন করে ইনস্পেক্টর। এ ছাড়াও নিরাপত্তার স্বার্থে থাকছে ১১টি ওয়াচ টাওয়ার। যে কোনো রকমের অপ্রিতীকর ঘটনা এড়াতে দুটি কুইক রেসপন্স টিমও মোতায়ন করা হয়েছে। যে কোনো রকমের সাহায্যের জন্য থাকছে ১৬টি পুলিশি সহায়তা কেন্দ্র।

ভিড় সামাল দিতে দু’দফায় বিশাল পুলিশ বাহিনী মোতায়ন করা হয়েছে। রয়েছেন প্রচুর মহিলা পুলিশকর্মীও। করোনার পর প্রথম বছরের ভিড়ের কথা মাথায় রেখে এ বারও নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি করেছে লালবাজার। গোটা এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে ৩০০০ পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে। ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য থাকবে অতিরিক্ত ট্রাফিক পুলিশও। গোটা শহর জুড়ে টহল দেবে ২০টি মোটরবাইক বাহিনী। বসানো হয়েছে ৫১টি পুলিশ-পিকেট।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.