আজ দুবাইয়ে বাণিজ্য বৈঠক মমতার, বড়ো লগ্নির আশা

শুক্রবার দুবাইয়ে বাণিজ্য বৈঠক করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুবাইয়ের বড়ো গ্রুপ বাংলায় বিনিয়োগ করতে পারে বলে আশা করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীর এই সফরের মূল উদ্দেশ্যই রাজ্যে লগ্নি নিয়ে আসা। এর আগে স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনাতে বাণিজ্য বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। এ বার দুবাই। সব মিলিয়ে একদিকে স্পেন আর অন্যদিকে দুবাই। ওয়াকিবহাল মহলের মতে, বাংলায় নতুন করে এক লগ্নির অধ্যায় শুরু হতে পারে।

বৃহস্পতিবার দুবাইয়েরর গভীর সমুদ্র বন্দর জেবেল আলি বন্দর এবং শিল্পাঞ্চল জাফজা ডিপি ওয়ার্ল্ড পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী এবং মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী শিল্পপতিরা। উল্লেখ্য, দুবাইয়ের জেবেল আলি বন্দর কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা বলে কলকাতা বন্দরের উন্নয়নে সাহায্যের ইঙ্গিত দিয়েছে। সেখান থেকে ফিরে মুখ্যসচিব বিস্তারিত জানিয়ে একটি রিপোর্ট দেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। এ নিয়ে দুজনের আলোচনা হয়। তাতেই উঠে আসে নয়া ভাবনা। মুখ্যমন্ত্রীর পরামর্শ, শুধু বড় শিল্প নয়, বাংলায় ক্ষুদ্র ও কুটির শিল্প ঘরে ঘরে পৌঁছে দেওয়া হোক। প্রত্যেক পরিবারকে যুক্ত করা হোক শিল্পের সঙ্গে।

সূত্রের খবর, দুবাইতে মুখ্যমন্ত্রীর একাধিক কর্মসূচি রয়েছে। দুবাইয়ের লুলু গ্রুপ মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছেন বলে খবর। বাংলার মুখ্য়মন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চান তাঁরা। সেক্ষেত্রে লুলু গ্রুপ যদি বাংলায় বিনিয়োগ করে তবে লগ্নিতে নয়া দিশা খুলে যেতে পারে। দুবাই ও আবুধাবিতে তাদের হোটে ব্য়বসা রয়েছে। সেই সঙ্গেই বিশ্বেব বিভিন্ন প্রান্তে তাদের হোটেল, শপিং মল রয়েছে। তেমন যদি তারা কলকাতায় বা বাংলার অন্য প্রান্তে করে তবে বড় সুবিধা হতে পারে।

Related posts

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন

ভোটের পর ইন্ডিয়া জোটের সরকার গঠন, বাইরে থেকে সবরকম সাহায্য, বার্তা মমতার