প্রথম পাতা খবর ১০০ দিনের কাজে ২১ লক্ষ বঞ্চিতকে টাকা দেবে রাজ্য, ধর্নামঞ্চ থেকে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

১০০ দিনের কাজে ২১ লক্ষ বঞ্চিতকে টাকা দেবে রাজ্য, ধর্নামঞ্চ থেকে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

167 views
A+A-
Reset

ইমনকল্যাণ সেন: রেড রোডে ধর্নার দ্বিতীয় দিনে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া টাকার দাবিতে ধর্নায় বসেছেন মমতা। আর সেখান থেকে শনিবার তিনি জানিয়ে দিলেন, কেন্দ্র না দিলেও ১০০ দিনের কাজে বাংলার শ্রমিকদের টাকা মেটাবে রাজ্য সরকার।

মমতা স্পষ্ট করে দেন, কেন্দ্র টাকা দিল ভাল, কিন্তু আর কেন্দ্রীয় সরকারের মুখাপেক্ষী হয়ে থাকবে না তাঁর সরকার। রাজ্যে যে ২১ লক্ষ মানুষের ১০০ দিনের কাজের মজুরি বকেয়া রয়েছে, তা মেটাবে নবান্নই।

আগামী ২১ ফেব্রুয়ারি ২১ লক্ষ বঞ্চিতের অ্যাকাউন্টে টাকা চলে যাবে বলে এ দিন ধর্নামঞ্চ থেকে ঘোষণা করলেন তিনি। ওই টাকা রাজ্য সরকার দেবে। এ দিন ১০০ দিনের কাজের ‘বঞ্চিত’ শ্রমিকদের জমায়েত ছিল। তাঁদের উদ্দেশে মমতা বলেন, ‘‘লড়াই তো হবেই। লড়াই তো চলবেই। খেলা তো হবেই। তবে আপনাদের টাকা আমারাই দেব। ২১ লক্ষ মানুষের বকেয়া মজুরি ২১ ফেব্রুয়ারি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমরাই পাঠিয়ে দেব।’’

বলে রাখা ভালো, একশো দিনের কাজের টাকা দেওয়ার কথা কেন্দ্রীয় সরকারের। দু’‌বছর ধরে সময় দেওয়া হয়েছিল। কিন্তু দীর্ঘ টালবাহানা করে সেই টাকা আটকে রাখা হয়। এমনকী বাংলাকে একশো দিনের কাজ দেওয়া পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়। বারবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে, বৈঠক করে, চিঠি দিয়ে, সাংসদদের নিয়ে গিয়ে কোনও লাভ হয়নি। এ বার বঞ্চিতদের টাকা রাজ্যের তরফেই মিটিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন মমতা।

পাশাপাশি, আবাসন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “আবাসনেরটা আমি আজকে বলব না। ঠিক টাইমে আবার বলব। বিশ্বাস রাখবেন, ভরসা রাখবেন। আমরা ভিক্ষা চাই না, জয় করতে চাই।”

প্রসঙ্গত, বিগত ৪৮ ঘণ্টা ধর্নায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে কলকাতা শহরে আম্বেদকারের মূর্তির নিচে ধর্নায় বসেছেন তিনি। মোট বকেয়ার পরিমাণ ৬ হাজার ৯০৭ কোটি টাকা। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.