‘প্রধানমন্ত্রীর কাছে বৈঠক ছাড়ার অনুমতি নিয়েই বেরিয়ে আসি’, কেন্দ্রের শো-কজের জবাব দিলেন আলাপন

ডেস্ক: গত কয়েকদিন ধরেই কলাইকুণ্ডার ইয়াস বৈঠক নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি।  কেন্দ্রীয় সরকারের শো-কজের জবাব দিলেন পশ্চিমবঙ্গের সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি চিঠিতে লিখেছেন, কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রীর বৈঠকে তিনি উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর কাছে দুজনের হয়ে বৈঠক ছাড়ার অনুমতি চেয়েছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের মুখ্যসচিব হিসেবে মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে চলাই তাঁর কর্তব্য।


ইয়াস পরিস্থিতি নিেয় কলাইকুণ্ডা বিমানবন্দরে রিভিউ মিটিং ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে প্রথমে মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন বলে জানিয়েছিলেন। পরিবর্তে ১৫ মিনিটের জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ক্ষয়ক্ষতির হিসেব দিয়ে তিনি চলে আসেন। তাঁর সঙ্গে ছিলেন তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রীর বৈঠকে কেন যোগ দেননি আলাপন বন্দ্যোপাধ্যায় তাই নিয়ে তাঁকে শোকজ নোটিস পাঠায় কেন্দ্র। বিপর্যয় মোকাবিলী আইনে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে বলেও শোনা যাচ্ছিল। এই নিয়ে উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি। সেই শোকজের জবাব দিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।


চিঠিতে তিনি লিখেছেন, সেদিন তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে আকাশপথে পরিদর্শন করেছিলেন। তারপর মুখ্যমন্ত্রীর নির্দেশে আসেন দিঘাতে।  ‘মুখ্যমন্ত্রীর সঙ্গে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলাম। আলোচনার পরে রিপোর্ট দিয়ে অনুমতি নিয়ে বেরিয়ে আসি। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই আমরা বেরিয়ে আসি।’শুধু আলাপন বন্দ্যোপাধ্যায় নন চিঠির জবাব দিয়েছেন রাজ্যের বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও। অর্থাৎ শোকজের জবাবে জোড়া চিঠি গিয়েছে কেন্দ্রের কাছে।  

Related posts

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ শুনানি সুপ্রিম কোর্টে