প্রথম পাতা খবর বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ, শীতের পথে কাঁটা ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ, শীতের পথে কাঁটা ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

272 views
A+A-
Reset

কলকাতা: দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের সৃষ্টি এই ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণ ও পূর্ব ভারতের বেশ কয়েকটি অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। এ দিকে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূণিঝড়ের সরাসরি প্রভাব বাংলায় খুব একটা পড়বে না।

তবে, কার্যত শীতের পথে কাঁটা ঘূর্ণিঝড়। ক’দিন আগে শীতের পদধ্বনি শোনা গেলেও ফের ক্রমশ বাড়ছে তাপমাত্রা। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে। কলকাতায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৫ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২১ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে দক্ষিণবঙ্গের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে তৈরি নিম্নচাপটি ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে পুদুচেরি থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছে গভীর নিম্নচাপটি। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

মৌসম ভবন আরও জানিয়েছে, আগামী ২-৩ দিনের মধ্যে তামিলনাড়ুর বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্রপ্রদেশে। ওডিশায় ৪ ডিসেম্বর বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ উপকূলীয় এবং পার্শ্ববর্তী দক্ষিণ ওডিশায় বিচ্ছিন্ন ভারী বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাত হতে পারে। ৫ ডিসেম্বর একই অঞ্চলে বিচ্ছিন্ন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonliy24. All Right Reserved.