অতিপ্রবল ঘূর্ণিঝড় মোকার তাণ্ডব বাংলাদেশ এবং মায়ানমারে

রবিবার ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি নিয়ে প্রবল বেগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় মোকা। বাংলাদেশের কক্সবাজার এবং উত্তর মায়ানমানের সিতওয়ে বন্দরের মাঝে এটির ল্যান্ডফল হয়েছে। মোকার তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে দুই দেশে।

মোকার প্রভাবে বাংলাদেশে সেন্ট মার্টিন দ্বীপের মাঝরপাড়া, কোনারপাড়া, গলাচিপা, দক্ষিণপাড়া, পশ্চিমপাড়া, উত্তরপাড়ার অন্তত কয়েক হাজার ঘরবাড়ি ভেঙে গিয়েছে বলে বাংলাদেশ সূত্রে জানা যাচ্ছে। শুধুমাত্র সেন্টমার্টিন দ্বীপের ১২০০ ঘরবাড়ি লন্ডভন্ড হয়ে গেছে। কিছু ঘরবাড়ি পুরোপুরি, কিছু আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আশ্রয়হীন হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষজন।

মায়ানমার সূত্রে জানা গিয়েছে, ঝড়ে বিধ্বস্ত সিটওয়ে, কিয়াউকপিউ ও গওয়া শহরের বাড়িঘর, বৈদ্যুতিক ট্রান্সফরমার, মোবাইল ফোনের টাওয়ার, নৌকা ও ল্যাম্পপোস্ট। ইয়াঙ্গন থেকে প্রায় ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত কোকো দ্বীপপুঞ্জের ক্রীড়া ভবনগুলির ছাদ ভেঙে পড়েছে। ছাদ ভেঙে মৃত্যু হয়েছে ৬ জনের।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ঝড়ের কারণে মায়ানমারের বন্দর শহর সিত্তওয়ের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বৃহস্পতিবার থেকে উপকূলের ২১টি গ্রাম এবং রাজ্যের নিচু এলাকা থেকে ১০ হাজারেরও বেশি লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

Related posts

মালদহে বজ্রপাতে মৃত অন্তত ১১, দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন