প্রথম পাতা খবর শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাউটে

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাউটে

64 views
A+A-
Reset

ডেস্ক: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাউটে’। শক্তি বাড়িয়ে ভারতীয় উপকূলে আছড়ে পড়তে চলেছে। চলতি মরশুমে এই প্রথম এত শক্তিশালী এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে৷ আগামী কয়েক ঘণ্টায় তা আরও শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে  ‘তাউটে’। 


মৌসম ভবন জানিয়েছে, শনিবার রাতে এটি আরও তীব্র ঘূর্ণিঝড় ঝড়ের আকার নেবে । একটি প্রতিবেদন প্রকাশ করে মৌসম ভবন জানিয়েছে, “১৬-১৯ মে পর্যন্ত এটি খুব মারাত্মক ঘূর্ণিঝড়ের আকার নেবে। ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার। তীব্র ওই ঘূর্ণিঝড়ের গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ১৭৫ কিলোমটার পর্যন্ত পৌঁছোতে পারে।’’

‘তাউটে’-এর দাপটে আজ (শনিবার) থেকেই লাক্ষাদ্বীপ, কেরালা, তামিলনাড়ুর ঘাট জেলা, কর্নাটকের উপকূলবর্তী এলাকা ও ঘাট জেলার পার্শ্ববর্তী অঞ্চল, কঙ্কন ও গোয়া উপকূল, গুজরাত এবং দক্ষিণ-পশ্চিম রাজস্থানে বৃষ্টি হতে পারে। ইতিমধ্যে কয়েকটি এলাকায় বর্ষণ শুরু হয়ে গিয়েছে। সমুদ্র উত্তাল থাকায় আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: রাজ্যজুড়ে অক্সিজেনের কালোবাজারি রুখতে হেল্পলাইন নম্বর চালু কলকাতা পুলিশের


ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যে ৫৩ টি দলকে নামানো হয়েছে। এরমধ্যে ২৪ টি দল বিপর্যয়ের আগে থেকেই পরিবেশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং দুর্ঘটনা এড়াতে কাজ শুরু করে দিয়েছে। এছাড়াও ২৯টি দল পাঁচটি রাজ্যের কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাত এবং মহারাষ্ট্রের ঘূর্ণিঝড়ের পরবর্তী অবস্থা মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে।


এই পরিস্থিতিতে রাজ্য সরকারগুলিকে সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে সেনাবাহিনী। সেনাবাহিনীও জাহাজ, বিমান, হেলিকপ্টার নিয়ে তৈরি আছে। বিপর্যয় সত্যিই নেমে এলে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার জন্য প্রস্তুত রয়েছে সেনাবাহিনী৷

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.