ভাইদের কপালে ফোঁটা দিয়ে দীর্ঘায়ু প্রার্থনার দিন, বাজার অগ্নিমূল্য নাভিশ্বাস দিদি বোনেদের

ডেস্ক: সকাল থেকেই বাড়িতে বাড়িতে শুরু হয়ে গিয়েছে ভাইফোঁটার প্রস্তুতি। মিষ্টির দোকানে লম্বা লাইন। ভাইয়েদের পছন্দ মত মিষ্টি কেনার জন্যে দোকানে ভিড় বাড়ছে। ভাইয়েদের কপালে ফোঁটা দিয়ে তাঁদের দীর্ঘায়ু কামনা করে বোনেরা। ভাইয়েরাও নতুন পোশাক পরে বোনেদের জন্য উপহার নিয়ে ফোঁটা নিতে প্রস্তুত৷
পুরাণ অনুযায়ী, যম এই দিনেই তার বোন যমুনার থেকে ভাইফোঁটা নিয়েছিলেন। আবার আরেক মত অনুযায়ী, নরকাসুরকে বধ করে কৃষ্ণ সুভদ্রার কাছে যান। বোন সুভদ্রা কপালে ফোঁটা দেন। মনে করা হয় তার থেকেই এই ভাইফোঁটা শুরু হয়।

ভাইফোঁটার বাজার আগুন। মাছ-মাংস থেকে সবজি সর্বত্র চড়া দর। সকাল থেকে বাজারে ভিড় করেছেন মানুষ। ভাইয়ের পাতে ভাল মন্দ খাবার দিতে গিয়ে পকেট ফাঁকা হওয়ার জোগার। এতটাই চড়া দাম জিনিসের। মিষ্টির দামও আকাশ ছোঁয়া। প্রমান সাইজের মিষ্টি ১০ টাকার নিচে নেই। এক একটা পিস মিষ্টির দাম ১০ থেকে ১৫ টাকা। তার উপরে শাক-সবজি আর মাছ মাংসের দাম অগ্নিমল্য। হু হু করে বাড়ছে দাম।


সকালে বাজারের থলি নিয়ে হাজির হওয়া মানুষজন। কারণ আজ, শনিবার বাজারে যে জিনিসেই হাত দিয়েছেন মানুষ তাতে হাত পুড়েছে। অগ্নিমূল্য বাজারদরে নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। এদিকে পেট্রোল–ডিজেলের দাম বেড়ে যাওয়ায় পরিবহণের খরচ বেড়েছে। তাতে সবজি থেকে মাছ–মাংস সবেরই দামে ছ্যাঁকা খেতে হচ্ছে। অথচ বাঙালির রীতি ভাইফোঁটা—সেটা তো করতেই হবে। আর তা করতে গিয়ে পকেটে পড়েছে টান। লক্ষ্মীপুজোর আগেও বেড়েছিল সবজির দাম। এবার ভাইফোঁটা উপলক্ষ্যে সেটা চড়েছে চরমে।

Related posts

চাকরি বাতিলের রায়ে সায়, তবে মন্ত্রীসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন