ডেঙ্গি নিয়ে রাজ্যের বিরুদ্ধে অভিযোগ কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর, পাল্টা সুর চড়াল তৃণমূল

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকার ডেঙ্গি নিয়ে কেন্দ্রকে কোনো রিপোর্ট পাঠাচ্ছে না বলে বিস্ফোরক অভিযোগ তুললেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতি প্রবীণ পাওয়ার। পাল্টা সুর চড়িয়ে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের জবাব, কেন্দ্রকে জানানোর কোনো বাধ্যবাধকতা নেই।

একটি অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় এসে শুক্রবার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন, “আমাদের পোর্টালে সমস্ত রাজ্যের তথ্য দেওয়া থাকে। কিন্তু বারবার বলা সত্ত্বেও পশ্চিমবঙ্গ তথ্য পাঠানো হচ্ছে না। কত জন রোগী রয়েছেন, তা জানানো হয়নি। পশ্চিমবঙ্গ সরকার যায় তথ্য পাঠায় তার জন্য আমি অনুরোধ জানাচ্ছি”। তাঁর কথায়, বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের তরফে ডেঙ্গি সংক্রান্ত কোনো তথ্য কেন্দ্রকে দেওয়া হয়নি।

এ দিকে, ডেঙ্গি মোকাবিলায় রাজ্য সরকার তৎপরতার সঙ্গে কাজ করছে উল্লেখ করে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘‘কেন্দ্রকে জানানোর কোনও বাধ্যবাধকতা নেই। রাজ্য সরকার যথেষ্ট দায়িত্বশীল।’’

উল্লেখ্য, জাতীয় ভেক্টর কন্ট্রোল প্রোগ্রামের ওয়েবসাইটে গত মে মাসে শেষ তথ্য পাঠিয়েছিল পশ্চিমবঙ্গ। তবে তারপরে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫২ হাজারে উপরে। যদিও এই অভিযোগের সত্যতা মানতে রাজি নন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধান্ত নিয়োগী। তিনি বলেন, “অনেক মাস অবধি তথ্য পাঠানো হয়েছে। হয়তো কিছু জায়গায় তথ্য ওঠেনি। অনেক সময় তথ্য পাঠানোর পরেও দেরি করে আপডেট করা হয়”।

আরও পড়ুন: মালদহের পর পুরুলিয়া, স্কুলের শৌচাগারের দেওয়াল ভেঙে মৃত্যু শিশুর

Related posts

মালদহে বজ্রপাতে মৃত অন্তত ১১, দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা

ফিরছে তাপপ্রবাহ, কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস

২ তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি, বিজেপির অভিযোগে পাত্তা দিল না কমিশন