রাজ্যের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ ধনকড়ের

ডেস্ক: বেশ কিছুদিন যাবৎ চুপ ছিলেন সোশ্যাল মিডিয়ায়। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে সংবাদ মাধ্যমের ক্যামেরার সামনেও কোনও বিস্ফোরক মন্তব্য করতে শোনা যায়নি তাঁকে। কিন্তু রবিবার ফের একবার রাজ্য-রাজ্যপালের সংঘাতের ইঙ্গিত পাওয়া গেল। এদিন রাজ্যপাল রাজ্যের অর্থ কমিশন গঠন এবং তার কাজে অস্বচ্ছতার অভিযোগ তুলে মমতা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করে টুইট করেছেন। দিন কয়েক আগে বিধানসভার অধ্যক্ষ রাজ্যপালদের সম্মেলনে বাংলার রাজ্যপাল ধনকড়ের বিরুদ্ধে মন্তব্য করায় তার পাল্টা আক্রমণ করেছিলেন জগদীপ ধনকড়।


ফিনান্স কমিশনের সুপারিশ না পাঠানো নিয়ে রাজ্যের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ তুলেছেন তিনি। সংবিধানের ২৪৩আই এবং ২৪৩ওয়াই অনুযায়ী মুখ্যমন্ত্রীর ফিনান্স কমিশন কোনও সুপারিশ পাঠাচ্ছে বলে টুইটে দাবি করেছেন রাজ্যপাল। তাঁর দাবি, ২০১৪ সাল থেকে কোনও সুপারিশই নাকি পাঠানো হয়নি। যে ঘটনাকে সাংবিধানিক পরিকাঠামো ভেঙে পড়ার সঙ্গে তিনি তুলনা করেছেন।

আরও পড়ুন: পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হলেন দলিত মুখ চরণজিৎ সিং চান্নি


রাজ্যপাল ওপর একটি টুইটে বলেছেন, সংবিধান অনুসারে রাজ্য অর্থ কমিশন হওয়ার কথা ৫ বছরের। কিন্তু রাজ্যের চতুর্থ অর্থ কমিশন তৈরির ক্ষেত্রে সংবিধানের বিধি মানা হয়নি। সেই কারণে, এই কমিশনের চেয়ারম্যান এবং অন্য সদস্যরা তাঁদের বেতন এবং অন্য যেসব সুবিধা নিয়েছেন, তা ফেরত দিতে বাধ্য। সরকারেও উচিৎ নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে তা উদ্ধার করা। কেননা জনসাধারণের টাকা এভাবে নয়ছয় করা যায় না। রাজ্যপালের কাছে সুপারিশ করা নীতিগুলিতেই কর, শুল্ক, টোল, ফি, যা উপার্জন করবে রাজ্য সরকার, তা পঞ্চায়েত, পুরসভাগুলির মধ্যে বিতরণ করতে হবে। এই টুইটেও রাজ্যপাল ট্যাগ করেছেন মুখ্যমন্ত্রীকে।

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের